• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা ঘোষণা করছেন ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ জানুয়ারি ২০২০, ১২:৫৪
মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা ঘোষণা করছেন ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (ছবি : সিএনএন)

অবশেষে প্রকাশিত হচ্ছে বহুল আলোচিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা। সবকিছু ঠিক থাকলে মঙ্গলবার (২৮ জানুয়ারি) হোয়াইট হাউজে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে এক যৌথ বিবৃতিতে পরিকল্পনাটি প্রকাশ করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর ‘সিএনএনের’।

এ দিন প্রধানমন্ত্রী নেতানিয়াহু ও বিরোধী দলীয় নেতা বেনি গান্তজের সঙ্গে মধ্যপ্রাচ্য ইস্যুতে বৈঠক করার কথা রয়েছে তার। সোমবার (২৭ জানুয়ারি) বিবৃতির মাধ্যমে হোয়াইট হাউজ বিষয়টি নিশ্চিত করেছে। যদিও ফিলিস্তিনি নেতারা ট্রাম্পের এই উদ্যোগকে এরই মধ্যে প্রত্যাখ্যান করেছেন।

এক টুইট বার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ফিলিস্তিনিরা শুরুতে পরিকল্পনাটি নিয়ে নেতিবাচক প্রতিক্রিয়া দেখাতে পারে। কেননা তারা প্রথমে কোনো বিষয়ই মানতে চায় না। কিন্তু আমি মনে করি সর্বশেষে তারা এটাই চাইবে। কারণ এতে তারাই চূড়ান্ত লাভবান হবেন।

তিনি আরও বলেন, বাস্তবে ফিলিস্তিনিদের জন্য এই শান্তি পরিকল্পনা ভীষণ গুরুত্বপূর্ণ একটি বিষয়। তাই আমরা প্রক্রিয়াটি দেখতে চাই। আমি মনে করি, সবার জন্যই এটা খুব ভালো সুযোগ।

এর আগে বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, আগামী সপ্তাহে ইসরায়েলের প্রধানমন্ত্রী ওয়াশিংটন সফরে আসবেন। তখনই মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রকাশ করা হবে।

এ সময় মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা নিয়ে ফিলিস্তিনি নেতাদের সঙ্গে তার প্রশাসনের কর্মকর্তারা আলোচনা করেছেন বলেও জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। বিষয়টি নিশ্চিত করে তিনি বলেন, ঐতিহাসিক এই পরিকল্পনা নিয়ে আমার প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তারা সংক্ষিপ্ত পরিসরে ফিলিস্তিনিদের সঙ্গে কথা বলেছেন। সবদিক বিবেচনায় রেখেই পরিকল্পনাটি তৈরি করা হচ্ছে।

ইতিহাস বলছে, মধ্যপ্রাচ্যের শান্তি ইস্যুতে যুক্তরাষ্ট্র সবসময় ইসরায়েলের পক্ষে অবস্থান নেয়। ক্ষমতায় আসার এক বছরের মাথায় ২০১৭ সালের ৬ ডিসেম্বর পবিত্র জেরুজালেম শহরকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতির দিয়েছিলেন ট্রাম্প।

আরও পড়ুন : ইরানের কাছে ক্ষমা চাইল ১০ হাজার আমেরিকান

মার্কিন প্রেসিডেন্টের এ ধরনের ঘোষণার পর দখলদার ইসরায়েলের সঙ্গে আর কোনো শান্তি আলোচনায় মার্কিন প্রশাসনের মধ্যস্থতা মানবে না বলে ঘোষণা দিয়েছিল ফিলিস্তিন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড