• বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীন থেকে নাগরিকদের ফিরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ জানুয়ারি ২০২০, ০৩:৩১
করোনা ভাইরাস
এয়ারপোর্টে স্বাস্থ্য পরীক্ষা। (ছবি : সংগৃহীত)

করোনা ভাইরাস আতঙ্কে নিজেদের নাগরিক ও কূটনীতিকদের দেশে ফিরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র। এদের ফেরানোয় ইতোমধ্যে একটি চার্টার্ড বিমানের ব্যবস্থা করা হয়েছে।

রবিবার (২৬ জানুয়ারি) এই বিমান চীনের উহান শহরে গিয়ে মার্কিনিদের নিয়ে আসার কথা রয়েছে। মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদন এ তথ্য জানানো হয়েছে।

চীনে আক্রান্ত ও মৃতের বেশিরভাগ খবর মূলত হুবেই প্রদেশ থেকেই আসছে। তবে জাতীয় পর্যায়ে এ সংক্রান্ত বিশদ কোনো ডাটা প্রকাশ করেনি কর্তৃপক্ষ। অবশ্য সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এ ভাইরাসের উৎপত্তিস্থল হুবেই প্রদেশের উহান শহরে গণপরিবহন বন্ধ করে দেওয়া হয়েছে। উহানসহ মোট তিনটি শহরের প্রায় দুই কোটি মানুষকে শহর থেকে বের না হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। শিল্প ও পরিবহন কেন্দ্র হিসেবে জনপ্রিয় ও জমজমাট শহর উহানে এখন কার্যত সুনসান নীরবতা বিরাজ করছে।

যুক্তরাষ্ট্রের পাঠানো ওই বিমানে মার্কিন নাগরিক, তাদের পরিবার ও কূটনীতিকসহ ২৩০ জনকে ফিরিয়ে আনবে। ইতোমধ্যে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সবুজ সংকেত পেয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন স্বাস্থ্য কর্মকর্তারা জানান, নতুন এক সংক্রামক রোগের বিস্তার ঘটছে। তবে মার্কিন নাগরিকদের উদ্বিগ্ন বা আতঙ্কিত হওয়ার কিছু নেই।  

আরও পড়ুন : নেপালে করোনা ভাইরাস, আতঙ্কে ভারত

বেইজিংয়ে অবস্থিত মার্কিন দূতাবাসের মুখপাত্র জানান, পররাষ্ট্র মন্ত্রণালয় উহান কনস্যুলেটে থাকা সব মার্কিন নাগরিক ও তাদের পরিবারকে ফিরে আসতে বলেছে। তবে তাদের নিয়ে আসা হবে কি না এমন প্রশ্নের জবাব দেননি তিনি।

রয়টার্সকে পাঠানো এক ইমেইল বার্তায় ওই মুখপাত্র বলেন, ‘মার্কিন কর্মী ও তাদের পরিবারকে মূলত এই করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার কারণেই সরানো হচ্ছে। উহানে হাসপাতালে চিকিৎসা স্বল্পতা ও যোগাযোগ বন্ধ করে দেওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড