• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাগরিকত্ব আইন প্রত্যাহার না করার ঘোষণা অমিত শাহর

  আন্তর্জাতিক ডেস্ক

২২ জানুয়ারি ২০২০, ১৫:০৭
অমিত শাহ
ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (ছবিসূত্র : বিজনেস স্ট্যান্ডার্ড)

বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) বিরুদ্ধে ভারতজুড়ে গত এক মাসেরও বেশি সময় ধরে তীব্র বিক্ষোভ চলছে। ইতোমধ্যেই পুলিশের সঙ্গে সহিংসতায় অনেক বিক্ষোভকারী প্রাণ হারিয়েছেন। তবে যত প্রতিবাদই হোক না কেন, নাগরিকত্ব সংশোধনী আইন প্রত্যাহার করা হবে না বলে জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

মঙ্গলবার (২১ জানুয়ারি) উত্তর প্রদেশের রাজধানী লখনৌতে অনুষ্ঠিত এক সমাবেশে বক্তব্য রাখার সময় অমিত শাহ এ কথা বলেন। খবর ‘টাইমস অব ইন্ডিয়া’।

সমাবেশে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নাগরিকত্ব আইনের বিরুদ্ধে অনেকেই বিক্ষোভ করছেন। কিন্তু তাদের বুঝা উচিত যে, সরকার সবকিছু বিবেচনা করেই এই আইন তৈরি করেছে। আর সেটা ভারতীয়দের স্বার্থেই।

এরপর তিনি বলেন, সরকার সবকিছুই পর্যবেক্ষণ করছে। আমি লখনৌর মাটি থেকে অত্যন্ত জোরের সঙ্গে বলছি, যাদের বিরোধিতা করার করুন। কিন্তু নাগরিকত্ব সংশোধনী আইন প্রত্যাহার করা হবে না।

এ সময় বিরোধীদের উদ্দেশে অমিত শাহ বলেন, তারা সরকারের সবকিছুরই বিরোধিতা করে। এমনকি যখন সেনাবাহিনী সার্জিক্যাল স্ট্রাইক ও এয়ার স্ট্রাইক করেছিল তখনও তারা সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নিয়েছিল।

আরও পড়ুন : পশ্চিমাদের বেকায়দায় ফেলে দিয়েছে ইরান

এর আগে গত ৯ ডিসেম্বর ভারতের লোকসভায় বহুল আলোচিত নাগরিকত্ব সংশোধনী বিল পাস হয়। বিলটি উত্থাপন করেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ১১ ডিসেম্বর রাজ্যসভায় পাস হয় বিলটি। রাজ্যসভায় এই বিলের পক্ষে ভোট পড়ে ১২৫টি। আর বিপক্ষে পড়ে ১০৫টি ভোট। এরপর ১২ ডিসেম্বর ভারতের রাষ্ট্রপতি বিতর্কিত এই বিলে সই করেন। ফলে বিলটি আইনে পরিণত হয়।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড