• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানি হামলা সম্পর্কে যুক্তরাষ্ট্রের মিথ্যাচার, প্রমাণ তথ্যচিত্রে

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ জানুয়ারি ২০২০, ১৬:৫৪
মার্কিন ঘাঁটি
ঘাঁটির ধ্বংসযজ্ঞের চিত্র (ছবি : মিডল ইস্ট মনিটর)

ইরানের সামরিক বাহিনী ইরাকে অবস্থিত মার্কিন বিমানঘাঁটি আইন আল-আসাদে যে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে তার ক্ষয়ক্ষতির ব্যাপারে আমেরিকা মিথ্যাচার করছে বলে জানিয়েছেন সাংবাদিক রবার্ট ইনলাকেশ। বিভিন্ন তথ্যচিত্রের ওপর ভিত্তি করে এ দাবি করেছেন তিনি। খবর ‘আল-জাজিরা’।

এ বিষয়ে শনিবার (১৮ জানুয়ারি) প্রকাশিত এক নিবন্ধে রবার্ট ইনলাকেশ লেখেন, আমাদের কাছে এ পর্যন্ত যে তথ্য এসে পৌঁছেছে তাতে স্পষ্টই বুঝা যাচ্ছে যে, আমেরিকা ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় তার নিজের ক্ষয়ক্ষতির ব্যাপারে মিথ্যা কথা বলছে।

ইউরোপীয় এই সাংবাদিক জানান, ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মার্কিন ঘাঁটির যে অংশে সবচেয়ে বেশি আঘাত হেনেছে সেখানে আমেরিকার অ্যাপাচি অ্যাটাক হেলিকপ্টার ছিল। হামলায় মার্কিন সেনাদের হেলিকপ্টার রাখার ছয়টি হ্যাঙ্গার ধ্বংস হয়েছে।

সাংবাদিক ইনলাকেশ ডেনমার্কের একজন সেনার বরাত দিয়ে জানিয়েছেন, ইরানের হামলায় যুক্তরাষ্ট্রের বহুসংখ্যক হেলিকপ্টার দ্বিখণ্ডিত হয়ে গেছে। শুধু তাই নয়, ক্ষেপণাস্ত্রের আঘাতে ধ্বংস হয়ে গেছে আইন আল-আসাদ ঘাঁটির ড্রোন অপারেটর।

আরও পড়ুন- রাশিয়ায় পুতিন বিরোধী বিক্ষোভের ডাক

সাংবাদিক রবার্ট ইনলাকেশের মতে, আমেরিকা অবশ্যই তাদের ক্ষয়ক্ষতির বিষয়টি গোপন করছে। গত ১৬ বছর ধরে মার্কিন সেনারা আইন আল-আসাদকে নিজেদের বিমানঘাঁটি বলে দাবি করলেও এখন তারা বলছে এটি ইরাকি ঘাঁটি। এ ধরনের বক্তব্যে খুবই বিভ্রান্তিকর। আর নিজেদের দুর্বলতা ঢাকতেই এসব বিভ্রান্তিমূলক তথ্য ছড়াচ্ছে আমেরিকা।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড