• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

দাবানলের পর এবার বন্যার শঙ্কা অস্ট্রেলিয়ায়

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ জানুয়ারি ২০২০, ১৬:১৮
অস্ট্রেলিয়া
বন্যপ্রাণীদের নিরাপদ জায়গায় নিয়ে যাওয়া হচ্ছে (ছবি : ডয়চে ভেলে)

দীর্ঘ তিন মাসেরও বেশি সময় ধরে চলা ভয়াবহ দাবানলের পর অস্ট্রেলিয়ায় এবার বন্যার শঙ্কা দেখা দিয়েছে। আর এর কারণ ভারী বৃষ্টিপাত। খবর ‘ডয়চে ভেলে’।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, স্বস্তির বৃষ্টিতে অস্ট্রেলিয়ায় দাবানলের উত্তাপ কমেছে। তবে এবার দেখা দিয়েছে নতুন বিপদ। শনিবার (১৮ জানুয়ারি) প্রবল বর্ষণের ফলে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলীয় এলাকায়।

জানা গেছে, প্রবল বৃষ্টির ফলে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া, নিউ সাউথ ওয়েলস ও কুইন্সল্যান্ডে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এ তিনটি রাজ্য কিছুদিন আগে ভয়াবহ দাবানলে পুড়ছিল।

এ দিকে বাজে আবহাওয়ার কারণে কুইন্সল্যান্ডের প্রধান সড়কগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। আর এর মধ্যেই বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে নিউ সাউথ ওয়েলসের কিছু অংশ।

প্রশাসন জানিয়েছে, এই বৃষ্টিপাত দাবানল নিয়ন্ত্রণে আনতে বেশ সাহায্য করছে। প্রবল বর্ষণ ও ঝড়ের কারণে বেশ কিছু এলাকায় বন্যা সতর্কতা জারি করা হয়েছে।

অন্যদিকে দমকলকর্মীরা জানিয়েছেন, দাবানল নিয়ন্ত্রণের ক্ষেত্রে বৃষ্টির কারণে সৃষ্ট শীতল আবহাওয়ার সুবিধা পাচ্ছেন তারা। তবে ৭৫টি জায়গায় এখনো আগুন জ্বলছে। কিছুদিন আগেও এই সংখ্যা একশর বেশি ছিল।

আরও পড়ুন- পুতিনের বক্তব্যে বিশ্বযুদ্ধের আভাস

ভিক্টোরিয়ার আবহাওয়া দপ্তর জানিয়েছে, শনিবার দিনভর রাজ্যের কেন্দ্রীয় ও পূর্বাঞ্চলে ঝড়ের সম্ভাবনা রয়েছে। এছাড়া ভারী বৃষ্টিপাতের কারণে রাজ্যের উত্তর-পূর্বাঞ্চলে ঝড় আরও তীব্রভাবে আঘাত হানতে পারে।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড