• বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

অভিশংসন ইস্যুতে এবার সিনেটে বিচারের অপেক্ষায় ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ জানুয়ারি ২০২০, ১২:১১
প্রেসিডেন্ট ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : দ্য পলেটিকো)

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন সংক্রান্ত প্রতিবেদনগুলো বিচারের জন্য প্রস্তাব আকারে মার্কিন সিনেটে পাঠানো হয়েছে। আগামী সপ্তাহে সেখানেই প্রস্তাবটির ওপর চূড়ান্ত শুনানি অনুষ্ঠিত হবে। 

ব্রিটিশ গণমাধ্যম ‘বিবিসি নিউজ’ জানায়, ট্রাম্পের অভিশংসন ইস্যুতে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে এরই মধ্যে ভোটাভুটি অনুষ্ঠিত হয়েছে। সেখানে চূড়ান্ত প্রস্তাবটির পক্ষে ভোট পড়েছিল ২২৮টি আর বিপক্ষে যায় ১৯৩ ভোট। 

বিশ্লেষকদের মতে, পার্লামেন্টে ভোটাভুটি আয়োজনের আগে ট্রাম্পের বিচারকার্যে সহযোগিতার জন্য ডেমোক্র্যাট আইনপ্রণেতাদের মধ্য থেকে ৭ জন অভিশংসন ব্যবস্থাপকের নাম ঘোষণা করেন স্পিকার ন্যান্সি পেলোসি। এবার তারাই ডোনাল্ড ট্রাম্পকে দোষী সাব্যস্ত করে প্রেসিডেন্ট পদ থেকে অপসারণ করা হবে কি না, তার সিদ্ধান্ত নেবেন।

আইনপ্রণেতারা হলেন- হাউস ইন্টেলিজেন্স কমিটির চেয়ারম্যান অ্যাডাম শিফ, জুডিশিয়ারি কমিটির চেয়ারম্যান জেরি নাডলার, কংগ্রেসম্যান হাকিম জেফারিস, জ্যাসন ক্রো, ভাল ডেমিংস, জো লফগ্রেন এবং সিলভিয়া গ্রাসিয়া। 

এর আগে গত ডিসেম্বরে প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিশংসন করেছিল ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভস। ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, তিনি সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত করতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কিকে চাপ দিয়েছিলেন।

আরও পড়ুন : অবশেষে চীন-মার্কিন বাণিজ্য চুক্তি স্বাক্ষর

উল্লেখ্য, জো বাইডেন আগামী প্রেসিডেন্ট নির্বাচনে মার্কিন ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে ডোনাল্ড ট্রাম্পের প্রতিদ্বন্দ্বিতা করতে চাইছেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড