• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্ষেপণাস্ত্রের আঘাতেই বিধ্বস্ত হয়েছে ইউক্রেনের বিমানটি!  

  আন্তর্জাতিক ডেস্ক

১০ জানুয়ারি ২০২০, ১০:১০
বিমান বিধ্বস্ত
বিমানে আঘাত হানছে ক্ষেপণাস্ত্র (ছবি : এবিসি নিউজ)

তেহরানে ১৮০ জন আরোহী নিয়ে ইউক্রেনের বোয়িং-৭৩৭’ মডেলের বিমান বিধ্বস্তের ঘটনাকে কেন্দ্র করে তর্কে জড়িয়েছে ইরান ও যুক্তরাষ্ট্র। বিধ্বস্ত বিমানের ‘ব্ল্যাকবক্স’ যুক্তরাষ্ট্রে অবস্থিত উড়োজাহাজটির নির্মাণ সংস্থা বোয়িং কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করবে না বলে জানিয়েছে ইরান। অন্যদিকে একটি ভিডিও প্রকাশের মাধ্যমে মার্কিনিরা দাবি করছে যে, ক্ষেপণাস্ত্রের আঘাতেই বিমানটি বিধ্বস্ত হয়েছে। খবর ‘সিএনএন’।

গত বুধবার (৮ জানুয়ারি) সকালে ইরানের রাজধানী তেহরানের ইমাম খোমেনি বিমানবন্দরের পাশে ১৮০ আরোহী নিয়ে বিধ্বস্ত হয় ইউক্রেনের বিমানটি। শুরুতে এটিকে নিছক দুর্ঘটনা বলে মনে হয়। তবে সোলাইমানি হত্যার জেরে মধ্যপ্রাচ্যে চলমান অস্থিতিশীল পরিস্থিতিতে এই বিমান বিধ্বস্তের ঘটনাকে দুর্ঘটনা বলে মানতে অসম্মতি জানান অনেক কূটনীতিক।

এমন অবস্থায় বৃহস্পতিবার (৯ জানুয়ারি) ইরানের সিভিল এভিয়েশন সংস্থার প্রধান আলি আবেদজাদেহ জানান, ইরান কখনোই নির্মাতা ও মার্কিন প্রশাসনের কাছে বিধ্বস্ত ‘বোয়িং-৭৩৭’ মডেলের বিমানটির ‘ব্ল্যাকবক্স’ হস্তান্তর করবে না। ইরান নিজেই এই বিমান বিধ্বস্তের ঘটনার তদন্ত করবে।

এ দিকে বৃহস্পতিবার রাতে ওই বিমান বিধ্বস্তের একটি ভিডিও প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। ওই ভিডিওতে কোনো একটা বস্তুর আঘাতে বিমানটিতে আগুন ধরে যেতে দেখা গেছে। আর কিছুক্ষণ পরই প্রচণ্ড শব্দে এটি বিস্ফোরিত হয়। মার্কিনিদের দাবি, যে বস্তুর আঘাতে বিমানটিতে আগুন ধরে যায় সেটি হলো একটি ক্ষেপণাস্ত্র।

আরও পড়ুন- আফগানিস্তানে মার্কিনিদের বিমান হামলায় নিহত ৬০

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র বিমান বিধ্বস্তের ওই ভিডিওটি সংগ্রহ করেছে মহাকাশ প্রযুক্তি প্রতিষ্ঠান ম্যাক্সার টেকনোলজিস থেকে।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড