• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ জানুয়ারি ২০২০, ১৯:৫০
রাশিয়া
ছবি : প্রতীকী

ইরান-যুক্তরাষ্ট্রের উত্তেজনার মধ্যেই হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল রাশিয়া। বৃহস্পতিবার এই পরীক্ষা চালানো হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স জানায়, ক্রিমিয়ার কাছে সামরিক কুচকাওয়াজের সময় হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় রাশিয়া। এ সময় উপস্থিত ছিলেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রুশ সংবাদ সংস্থা তাস জানিয়েছে, পরীক্ষা চালানো হাইপারসনিক ক্ষেপণাস্ত্রটির নাম কিনজাল। গত ডিসেম্বরের শেষের দিকে পারমাণবিক ক্ষমতাসম্পন্ন এ ধরনের একটি ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে রাশিয়া।

হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হলো এমন ধরনের ক্ষেপণাস্ত্র, যা শব্দের চেয়ে কয়েকগুণ গতিতে চলে। উৎক্ষেপণের পর হাইপারসনিক ক্ষেপণাস্ত্র খুব দ্রুত উপরে উঠে আবার দ্রুত নেমে আসে। এটি আনুভূমিকভাবে বায়ুমন্ডলের মধ্যে চলতে সক্ষম এবং চলমান অবস্থাতেও গতিপথ পরিবর্তন করা যায়, যা ব্যালিস্টিক মিসাইল থেকে ভিন্ন।

আরও পড়ুন : ট্রাম্পের প্রস্তাবেও কমেনি ইরানের ক্ষোভ, আরও হামলার হুঁশিয়ারি

রাশিয়াই প্রথম এ ধরনের ক্ষেপণাস্ত্র তৈরি করেছে। অন্যদিকে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরিতে কাজ করছে যুক্তরাষ্ট্র। ফলে স্বাভাবিকভাবেই ক্ষেত্রটিতে এগিয়ে আছে রাশিয়া।

প্রসঙ্গত, সম্প্রতি রাশিয়ার সঙ্গে ইরানের সম্পর্কের ব্যাপক উন্নতি হয়েছে। কিছুদিন আগে মস্কোর সঙ্গে এক হয়ে নৌ মহড়া চালিয়েছে ইরান। ফলে ইরান-যুক্তরাষ্ট্রের উত্তেজনার মধ্যে রাশিয়ার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ভিন্ন কিছুর ইঙ্গিত দিচ্ছে কি না তা নিয়ে চলছে আলোচনা।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড