• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রাম্পের প্রস্তাবেও কমেনি ইরানের ক্ষোভ, আরও হামলার হুঁশিয়ারি

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ জানুয়ারি ২০২০, ১৮:৪৯
ইরান-যুক্তরাষ্ট্র
ইরানি ক্ষেপণাস্ত্র, ছবি : সংগৃহীত

কিছুতেই যেন কমছে না কাসেম সোলাইমানি হত্যার ক্ষোভ। এরই মধ্যে প্রতিশোধ হিসেবে মার্কিন ঘাঁটিতে ২২টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরান। এবার তারা আরও হামলার হুঁশিয়ারি উচ্চারণ করেছে।

ইসরায়েলি সংবাদমাধ্যম দ্য জেরুজালেম পোস্ট জানায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আলোচনার প্রস্তাবকেও পাত্তা দিচ্ছে না ইরান। সোলাইমানি হত্যার প্রতিশোধ হিসেবে আরও হামলার হুঁশিয়ারি উচ্চারণ করেছে তারা।

বৃহস্পতিবার ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসির) গ্রাউন্ড ফোর্সের (পদাতিক বাহিনীর) শীর্ষ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ আরাকি বলেন, দ্রুতই আরও ভয়ঙ্কর প্রতিশোধ নেওয়া হবে। সোলাইমানি হত্যা মুসলিম বিশ্ব ও প্রতিরোধ ফ্রন্টগুলোকে একত্রিত করেছে। যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা বিধ্বংসী জবাব পাবে।

তিনি আরও বলেন, সোলাইমানি হত্যার প্রতিশোধ বিষয়ে আমাদের সুস্পষ্ট পরিকল্পনা আছে। ওই পরিকল্পনার বাস্তবায়ন করা হবে।

এর আগে মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পর ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেন, প্রতিশোধ হিসেবে সামরিক পদক্ষেপই যথেষ্ট নয়। যুক্তরাষ্ট্রকে এই অঞ্চল থেকে তাড়িয়ে দেওয়া হবে।

আরও পড়ুন : ট্রাম্প পিছিয়ে আসায় উভয় সংকটে ইসরায়েল!

এ দিকে ইরান সমর্থিত কয়েকটি ইরাকি সংগঠনও সোলাইমানি হত্যার প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছে। তারা বলেছে, ইরানের চেয়ে তাদের প্রতিশোধ কোনো অংশেই কম হবে না।

প্রসঙ্গত, ৩ জানুয়ারি (শুক্রবার) ভোররাতে ইরাকে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় নিহত হন ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি। তিনি ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) এলিট শাখা কুদস ফোর্সের প্রধান ছিলেন।

সোলাইমানি নিহত হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে সর্বোচ্চ উত্তেজনা বিরাজ করছে। কয়েকদিন ধরে যুক্তরাষ্ট্রকে পাল্টা হামলার হুমকি দিয়ে আসছিল ইরান। অবশেষে বুধবার ভোররাতে সেই হামলা চালায় তারা। এরপর ধারণা করা হচ্ছিল, ইরানের বিরুদ্ধে কঠিন কোনো পদক্ষেপই হয়তো নেবেন ট্রাম্প। কিন্তু বাস্তবে তা হয়নি। মার্কিন প্রেসিডেন্ট ইরানকে আলোচনার প্রস্তাব দিয়েছেন।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড