• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের ২২ ক্ষেপণাস্ত্রে বিধ্বস্ত মার্কিন ঘাঁটি

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ জানুয়ারি ২০২০, ১৩:২৮
ইরান-যুক্তরাষ্ট্র
ইরানি ক্ষেপণাস্ত্র, ছবি : সংগৃহীত

প্রতিশোধের অংশ হিসেবে ইরাকে অবস্থিত যুক্তরাষ্ট্রের দুটি সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। এই হামলায় মোট ২২টি ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে।

ইসরায়েলি সংবাদমাধ্যম দ্য জেরুজালেম পোস্ট জানায়, ইরানের ২২ ক্ষেপণাস্ত্রে বিধ্বস্ত হয়েছে মার্কিন দুই ঘাঁটি। যদিও এতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

অন্যদিকে ইরানি সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ইরানের ২২ ক্ষেপণাস্ত্রে বিধ্বস্ত মার্কিন দুটি ঘাঁটিতে যুক্তরাষ্ট্রের ৮০ সেনা নিহত হয়েছে। অবশ্য ওই সব প্রতিবেদনে আহতের সংখ্যা উল্লেখ করা হয়নি।

বুধবার ভোররাতে ইরাকে অবস্থিত যুক্তরাষ্ট্রের আইন আল আসাদ ও এরবিল ঘাঁটিতে বিমান হামলা চালায় ইরান। এ সময় কেঁপে উঠে আশেপাশের অঞ্চল।

হামলা সম্পর্কে ইরাক এক বিবৃতিতে জানিয়েছে, আইন আল আসাদ ঘাঁটিতে ১৭টি ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। আর ৫টি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয় ইরাকের এরবিল শহরে অবস্থিত মার্কিন নেতৃত্বাধীন জোটের হেডকোয়ার্টারে। এতে ইরাকি কোনো সেনা হতাহত হয়নি। তবে অন্য কোনো সেনা হতাহত হয়েছে কি না তা নিশ্চিত করেনি ইরাক।

বিশ্লেষকরা বলছেন, মধ্যপ্রাচ্যের সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্র ফোর্সের মালিক ইরান। যুক্তরাষ্ট্র ও ইসরায়েলও সেটা স্বীকার করে। তারপরও মার্কিন ঘাঁটিতে তুলনামূলক ‘কম’ ক্ষেপণাস্ত্রই ছুড়েছে তেহরান।

আরও পড়ুন : সোলাইমানি হত্যার জবাব দেওয়ার পক্ষে এরদোগান

প্রসঙ্গত, গত শুক্রবার (৩ জানুয়ারি) ভোররাতে ইরাকে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় নিহত হন ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি। তিনি ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) এলিট শাখা কুদস ফোর্সের প্রধান ছিলেন।

সোলাইমানি নিহত হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে সর্বোচ্চ উত্তেজনা বিরাজ করছে। কয়েকদিন ধরে যুক্তরাষ্ট্রকে পাল্টা হামলার হুমকি দিয়ে আসছিল ইরান। অবশেষে সেই কাজ করল তারা।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড