• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধসে নিহত বেড়ে ৬৬

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ জানুয়ারি ২০২০, ১০:৩১
ইন্দোনেশিয়ায় বন্যা
বন্যা কবলিত ইন্দোনেশিয়া (ছবি : রয়টার্স)

এশিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা ও এর আশেপাশের কয়েকটি শহরে আকস্মিক বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে অন্তত ৬৬ জনে। তাছাড়া নিখোঁজ রয়েছেন নারী ও শিশুসহ বেশকিছু লোক।

মার্কিন গণমাধ্যম সিবিএস নিউজ জানায়, বুধবার (১ জানুয়ারি) ইংরেজি নববর্ষের প্রথম দিন থেকে শুরু হওয়া অবিরাম বৃষ্টিতে এই বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটে। সোমবার (৬ জানুয়ারি) পর্যন্ত হতাহত ও ক্ষয়ক্ষতির সর্বশেষ এই তথ্য জানা গেছে।

এ দিকে বন্যা পরিস্থিতির ক্রমশ অবনতির কারণে প্রায় কয়েক হাজার বাসিন্দা নিজেদের ঘর ছাড়তে বাধ্য হয়েছেন। এদের মধ্যে অনেকেই আবার নিখোঁজ রয়েছেন। নিখোঁজদের সন্ধানে অভিযান অব্যাহত রেখেছে উদ্ধারকারী কর্তৃপক্ষ।

ইন্দোনেশিয়ার স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রায় ৩ কোটি লোকের বসতি রয়েছে জাকার্তায়। এই অঞ্চলে বন্যার আঘাত সবচেয়ে ভয়াবহ। শহরের অনেকাংশ বন্যায় ডুবে গেছে এবং কয়েক লাখ মানুষ ঘরছাড়া হয়েছেন।

আরও পড়ুন :- ট্রাম্পের মাথা দিলে ৮০ মিলিয়ন ডলার দেবে ইরান!

বন্যা উপদ্রুত অঞ্চল থেকে অন্যত্র নিরাপদ স্থানে স্থানান্তর করা হয়েছে প্রায় দুই লাখ মানুষকে। যারা বিভিন্ন কারণে নিজেদের ঘরবাড়ি ছেড়ে যেতে পারেননি তারা জলাবদ্ধ বাড়িঘরে মানবেতর জীবন যাপন করছেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড