• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোলাইমানির বাগদাদ সফর নিয়ে চাঞ্চল্যকর তথ্য দিল ইরাক

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ জানুয়ারি ২০২০, ১৫:৫০
ইরাকি প্রধানমন্ত্রী
ইরাকের প্রধানমন্ত্রী আদিল আব্দুল মাহদি (ছবি : খালিজ টাইমস)

মধ্যপ্রাচ্যে উত্তেজনা প্রশমনের লক্ষ্যে বাগদাদের বিশেষ আমন্ত্রণে জেনারেল কাসেম সোলাইমানি ইরাক সফরে এসেছিলেন বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী আদিল আব্দুল মাহদি। তিনি বলেছেন, শুক্রবার (৩ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় আমার সঙ্গে তার বৈঠক করার কথা ছিল। যদিও এর আগেই মার্কিন বিমান হামলায় তিনি নিহত হন।

রবিবার (৫ জানুয়ারি) ইরাকি পার্লামেন্টের বিশেষ অধিবেশনে দেওয়া বক্তব্যে ইরাকি প্রধানমন্ত্রী বলেন, মধ্যপ্রাচ্য ইস্যুতে ইরাকের মধ্যস্থতায় বেশ কিছুদিন যাবত ইসলামি প্রজাতন্ত্রের সঙ্গে সৌদি সরকারের একটি সংলাপ চলছিল। সোলাইমানি ইরানের পক্ষ থেকে এ সংক্রান্ত গুরুত্বপূর্ণ কিছু বার্তা বহন করছিলেন।

তিনি আরও বলেন, সম্প্রতি রিয়াদ সরকার আমাদের মাধ্যমে ইরানকে যে বার্তা দিয়েছিল সে বিষয়ে তেহরানের জবাব নিয়ে জেনারেল সোলাইমানি বাগদাদ সফরে এসেছিলেন।

এ দিকে ইরাকি প্রধানমন্ত্রীর চাঞ্চল্যকর এ তথ্যকে এরই মধ্যে মিথ্যা বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানান, জেনারেল সোলাইমানি একটি বড় ধরনের হামলার পরিকল্পনা নিয়ে ইরাকে এসেছিলেন। তাই তাকে হত্যা করার মাধ্যমে সে হামলা প্রতিহত করা হয়।

আরও পড়ুন :- হামলার ভয়ে ইরানকে বড় লোভ দেখাচ্ছে যুক্তরাষ্ট্র!

এর আগে শুক্রবার ভোরে ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন বিমান হামলায় জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। যুক্তরাষ্ট্রের সেই অভিযানে ইরান সমর্থিত পপুলার মবিলাইজেশন ফোর্সেসের (পিএমএফ) উপপ্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ বাহিনীর বেশ কয়েকজন সদস্য প্রাণ হারান।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড