• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

হামলার ভয়ে ইরানকে বড় লোভ দেখাচ্ছে যুক্তরাষ্ট্র!

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ জানুয়ারি ২০২০, ০৯:২৭
প্রেসিডেন্ট ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : দ্য ওয়াশিংটন পোস্ট)

বিমান হামলা চালিয়ে ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার পর চরম আতঙ্কে রয়েছে যুক্তরাষ্ট্র। অযাচিত হামলার আশঙ্কায় নিজ দেশে এবং মধ্যপ্রাচ্যে সতর্কতা অবলম্বনের পাশাপাশি ইরানের ‘ক্রোধ’ প্রশমনে দিচ্ছে প্রলোভনও। প্রস্তাব এসেছে- ইরান সোলাইমানি হত্যার প্রতিশোধ না নিলে দেশটিতে আরোপিত সব নিষেধাজ্ঞা প্রত্যাহার তো হবেই, উল্টো দেওয়া হবে বিরাট অঙ্কের সহায়তা।

শনিবার (০৪ জানুয়ারি) ইরানের সাবেক কূটনীতিক আমির আল-মুসাভির বরাতে এমন চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছে তুরস্কভিত্তিক গণমাধ্যম ‘দ্য ডেইলি সাবাহ’।

স্থানীয় টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে আমির আল-মুসাভি বলেছেন, একজন আরব মধ্যস্থতাকারীর হাত দিয়ে আমার কাছে বার্তাটি এসেছে। তিনি যা বলেছিলেন তার অর্থ এই দাঁড়ায় যে- ইরান যেন কখনোই যুক্তরাষ্ট্রের এ অপরাধের প্রতিশোধ না নেয় এবং কোনো প্রতিক্রিয়াও না দেখায়। যদি বিষয়টি মানা হয় তাহলেই কেবল প্রত্যাহার হবে তেহরানের ওপর আরোপিত সকল নিষেধাজ্ঞা। একইসঙ্গে বৃহৎ পরিসরে অর্থনৈতিক সহায়তার নিশ্চয়তাও দেওয়া হবে।

যদিও এক্ষেত্রে ইরানকে দেওয়া মার্কিন ‘টোপ’ আদৌ কাজে আসবে কিনা তা নিয়ে ব্যাপক সন্দিহান তিনি।

সাবেক এ কূটনীতিকের মতে, আমার ধারণা মার্কিনিদের এই প্রতিশ্রুতি ইরানের মন গলাতে ব্যর্থ হবে। কেননা যুক্তরাষ্ট্রের সব প্রতিশ্রুতিই মিথ্যা। এর মাধ্যমে কেবল তারা ইরানের ক্রোধকেই প্রশমিত করতে চায়, এর বেশি কিছু নয়।

আরও পড়ুন :- ইরানের ৫২ স্থানে মারাত্মক হামলার হুঁশিয়ারি ট্রাম্পের

এর আগে শুক্রবার ভোরে ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন বিমান হামলায় জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। যুক্তরাষ্ট্রের সেই অভিযানে ইরান সমর্থিত পপুলার মবিলাইজেশন ফোর্সেসের (পিএমএফ) উপপ্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ বাহিনীর বেশ কয়েকজন সদস্য প্রাণ হারান।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড