• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

পারস্য উপসাগরে যুক্তরাজ্যের যুদ্ধজাহাজ মোতায়েন

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ জানুয়ারি ২০২০, ১৫:৪৩
যুদ্ধজাহাজ
ব্রিটিশ যুদ্ধজাহাজ (ছবি : এপি)

ইরাকের বাগদাদে মার্কিনিদের হামলায় ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানির নিহতের জেরে মধ্যপ্রাচ্যে এখন চরম উত্তেজনা বিরাজ করছে। এই পরিস্থিতিতে পারস্য উপসাগরীয় অঞ্চলে দুটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে যুক্তরাজ্য। খবর ‘আল-জাজিরা’।

স্থানীয় সময় রবিবার (৫ জানুয়ারি) দেওয়া এক বিবৃতিতে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় যুদ্ধজাহাজ মোতায়েনের বিষয়টি নিশ্চিত করেছে।

ওই বিবৃতিতে বলা হয়েছে, ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলাইমানির নিহতের জেরে মধ্যপ্রাচ্যে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হয়েছে। বিষয়টি বিবেচনা করে ব্রিটিশ নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করতে পারস্য উপসাগরে মোতায়েন করা হয়েছে দুটি যুদ্ধজাহাজ।

এ বিষয়ে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস বলেন, শনিবার (৪ জানুয়ারি) রাতে সরকারি এক নির্দেশনায় পারস্য উপসাগরে যুদ্ধজাহাজ মোতায়েন করতে বলা হয়েছে। এটা ওই অঞ্চলে আমাদের জাহাজ এবং নাগরিকদের সুরক্ষা প্রদানের লক্ষ্যে নেওয়া পদক্ষেপগুলোরই অংশ।

আরও পড়ুন- সোলাইমানি হত্যার পর মুহূর্তের ভিডিও প্রকাশ

তিনি আরও বলেন, পুনরায় পারস্য উপসাগর এবং ওমান সাগরের মাঝে হরমুজ প্রণালীতে সামুদ্রিক টহল শুরু করতে ব্রিটিশ যুদ্ধজাহাজ এইচএমএস মন্ট্রোজ ও এইচএমএস ডিফেন্ডারকে পাঠানো হয়েছে। হরমুজ প্রণালীতে ব্রিটিশ পতাকাবাহী জাহাজ চলাচলে নিশ্চয়তা দিতে কাজ করবে এই দুই যুদ্ধজাহাজ।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড