• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

আন্তর্জাতিক ঘটনাবলি

ছবিতে বিশ্বজুড়ে আলোড়ন জাগানো ২০১৯

  কে এইচ আর রাব্বী

৩০ ডিসেম্বর ২০১৯, ১৭:২৬
আন্তর্জাতিক ঘটনাবলি
আন্তর্জাতিক ঘটনাবলি (ছবি : সম্পাদিত)

বিভিন্ন ঘটনা ও দুর্ঘটনার সাক্ষী হয়ে বিদায় নিচ্ছে ২০১৯ সাল। দীর্ঘ টানাপড়ন শেষে ব্রেক্সিটের জট খুলেছে এবার। যুক্তরাষ্ট্রের ইতিহাসে তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প প্রতিনিধি পরিষদে অভিশংসিত হয়েছেন। জাপান পেয়েছে তাদের নতুন সম্রাট; ইসলামিক স্টেট (আইএস) হারিয়েছে তাদের শীর্ষ নেতা বাগদাদিকে।

অন্য বছরের মতো এবারো পৃথিবীর বিভিন্ন অঞ্চলে দুর্যোগ, দুর্ঘটনা ও সন্ত্রাসী হামলা কেড়ে নিয়েছে বহু লোকের প্রাণ। নতুন বছর শুরুর আগেই ২০১৯ সালের নাড়া দেওয়া খবরের ছবিগুলো আরেকবার স্মরণ করিয়ে দিয়েছে বিশ্বের বিভিন্ন গণমাধ্যম।

দেখে নিন ২০১৯ সালে পৃথিবীর বুকে ঘটে যাওয়া উল্লেখযোগ্য কিছু ঘটনার চিত্র :-

আন্তর্জাতিক ঘটনাবলি

প্রতিবারের মতো বছরের শুরুটা হয়েছিল আতশবাজি উৎসবের মাধ্যমে। চিলির উপকূলীয় শহর বিনা দেল মারের পর গোটা বিশ্বে বরণ করা হয় ২০১৯ সালের প্রথম প্রহর।

আন্তর্জাতিক ঘটনাবলি

মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে এবারই সর্বোচ্চ সংখ্যক নারী কংগ্রেস সদস্য নির্বাচিত হয়েছেন। ওয়াশিংটন ডিসির ক্যাপিটাল হিলে কংগ্রেস সদস্য হিসেবে শপথ নেন- ইলহান ওমর, আয়ান্না প্রিসলি, রাশিদা তালিব এবং আলেক্সান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ।

আন্তর্জাতিক ঘটনাবলি

বছরের শুরুতেই ইরানে একটি বিমান দুর্ঘটনায় ১৫ আরোহীর মৃত্যু হয়। ১৪ জানুয়ারি দেশটির কারাজ শহরের ফাত বিমানবন্দরে অবতরণের সময় উড়োজাহাজটি বিধ্বস্ত হয়।

আন্তর্জাতিক ঘটনাবলি

১৫ জানুয়ারি সন্ত্রাসী হামলার শিকার হয় পূর্ব আফ্রিকার দেশ কেনিয়া। রাজধানী নাইরোবির একটি হোটেলে গোলাগুলি ও বিস্ফোরণের পর নিরাপত্তা বাহিনীর সদস্যরা ঘটনাস্থল থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়।

আন্তর্জাতিক ঘটনাবলি

যুদ্ধ পরিস্থিতি আর দুর্ভিক্ষ ইয়েমেনকে এখনো তাড়া করে বেড়াচ্ছে। দেশটিতে ক্ষুধার কারণে প্রতি ১০ মিনিটে একটি শিশুর মৃত্যু হচ্ছে।

আন্তর্জাতিক ঘটনাবলি

জি সেভেন সম্মেলনের সমাপনী দিনে জোটের নেতাদের ফ্যামিলি ফটোসেশন চলছিল। তখনই কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে চুমু দেন মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। আলোচিত আলোকচিত্রটি মুহূর্তের মধ্যেই ভাইরাল হয়ে যায় গোটা বিশ্বে।

আন্তর্জাতিক ঘটনাবলি

চলতি বছর বড় ধরনের বিমান দুর্ঘটনার সাক্ষী হয়েছে ইথিওপিয়া। গত ১০ মার্চ ইথিওপিয়া এয়ারলাইন্সের ‘ফ্লাইট ইটি-৩০২’ বিধ্বস্ত হয়ে ১৫৭ আরোহীর মৃত্যু হয়।

আন্তর্জাতিক ঘটনাবলি

শান্তির দেশ নিউজিল্যান্ডে এবার থাবা বসিয়েছে সন্ত্রাসবাদ। গত ১৫ মার্চ জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চের দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় ৫১ জন নিহত হন। এক সপ্তাহ পর হতাহতদের স্বজনদের সঙ্গে সাক্ষাৎ করছিলেন দেশটির প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা আর্ডার্ন।

আন্তর্জাতিক ঘটনাবলি

কৃষ্ণগহ্বর বা ব্ল্যাক হোল আসলে দেখতে কেমন, তার একটি ধারণা এ বছর পেয়েছে বিশ্ববাসী। গত ১০ এপ্রিল ইভেন্ট হরাইজন টেলিস্কোপ (ইএইচটি) প্রজেক্টের মাধ্যমে কৃষ্ণগহ্বরের প্রথম ছবি ধারণ করা হয়।

আন্তর্জাতিক ঘটনাবলি

শাস্তি এড়াতে টানা সাত বছর যুক্তরাজ্যের ইকুয়েডোর দূতাবাসে আশ্রয় নেওয়ার পর গত ১১ এপ্রিলে গ্রেফতার হন উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। বর্তমানে তিনি কারাগারে আছেন।

আন্তর্জাতিক ঘটনাবলি

গত ১৫ এপ্রিল ভয়াবহ অগ্নিকাণ্ডে ধ্বংস হয় প্যারিসের ৮০০ বছরের পুরনো নতর-দাম গির্জা। আগুন গ্রাস করে ঐতিহাসিক এ ক্যাথেড্রালের উঁচু মিনারটিকেও।

আন্তর্জাতিক ঘটনাবলি

ইস্টার সানডে উদযাপনের সময় ভয়াবহ সন্ত্রাসী হামলা কাঁপিয়ে দেয় এশিয়ার দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কাকে। গত ২১ এপ্রিল রাজধানী কলম্বোর তিনটি গির্জা আর কয়েকটি পাঁচ তারকা হোটেলে আত্মঘাতী হামলায় নিহত হয় ২৫৩ বেসামরিক নাগরিক। যার মধ্যে অর্ধশতাধিক বিদেশি ছিলেন।

আন্তর্জাতিক ঘটনাবলি

জাপানের ইতিহাসে প্রথম সম্রাট হিসেবে আকোহিতো স্বেচ্ছায় সিংহাসন ত্যাগের পর এ বছর নতুন সম্রাট হিসেবে দায়িত্ব নিয়েছেন তার পুত্র যুবরাজ নারুহিতো। গত মে মাসের প্রথম দিন টোকিওর রাজপ্রাসাদে সম্পন্ন হয় নারুহিতোর রাজদণ্ড ও রাজকীয় সিলমোহর গ্রহণের আনুষ্ঠানিকতা।

আন্তর্জাতিক ঘটনাবলি

মিয়ানমারে দণ্ডিত বার্তা সংস্থা ‘রয়টার্সের’ দুই সাংবাদিক বছরের মাঝামাঝি সময় মুক্তি পান। গত ৭ মে ইয়াংগনের ইনসেইন কারাগার থেকে মুক্তি পাওয়ার পর হাত নেড়ে নিজেদের অটুট মনোবলের কথা জানান সাংবাদিক ওয়া লোন এবং কিয়াও সো ও।

আন্তর্জাতিক ঘটনাবলি

ব্রেক্সিট চুক্তি পাস করাতে টানা তিনবার পার্লামেন্টে ব্যর্থ এ বছরই যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর পদ ছাড়েন থেরেসা মে। গত ২৪ মে বিদায় বেলায় তার চোখে ছিল অশ্রু।

আন্তর্জাতিক ঘটনাবলি

গণতন্ত্রের দাবিতে বছর জুড়ে লাগাতার আন্দোলন দেখা গেছে চীনা স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ে। যার প্রভাবে খাদের কিনারে দাঁড়িয়ে আছে দেশটির অর্থনীতি।

আন্তর্জাতিক ঘটনাবলি

মেক্সিকো সীমান্তের শরণার্থী সংকট এ বছরও খবরের শিরোনাম হয়েছে। গত ২৪ জুন মেক্সিকোর একটি নদীতে এল সালভাদর থেকে আসা অভিবাসন প্রত্যাশী অস্কার আলবার্তো মার্তিনেজ রামিরেজ ও তার মেয়ে ব্যালেরিয়ার মরদেহ গোটা বিশ্বের বিবেককে কাঁপিয়ে দিয়েছে।

আন্তর্জাতিক ঘটনাবলি

৩০ জুনে দুই কোরিয়াকে বিভক্তকারী বেসামরিক অঞ্চলে এ বছর উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঐতিহাসিক সাক্ষাৎ হয়।

আন্তর্জাতিক ঘটনাবলি

গত ২ জুলাই ছিল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। বলিভিয়া লা পাস থেকে এই গ্রহণ দেখছে হাজারো মানুষ।

আন্তর্জাতিক ঘটনাবলি

শরণার্থীদের ঢল আটকাতে এ বছর মেক্সিকো সীমান্তে শক্ত অবস্থান নেয় যুক্তরাষ্ট্র। গত ২৩ জুলাই সীমান্ত পার হতে দেওয়ার জন্য মেক্সিকোর এক সেনাকে মিনতি করতে দেখা যায় গুয়াতেমালা থেকে আগত অভিবাসন প্রত্যাশী এক নারীকে।

আন্তর্জাতিক ঘটনাবলি

প্রতি বছরের মতো এবারো ভয়াবহ দাবানলে পুড়েছে ‘পৃথিবীর ফুসফুস’ অ্যামাজন বনাঞ্চল। ২৩ আগস্ট ব্রাজিলের মাতো গ্রাসো রাজ্যে অ্যামাজন বনের পুড়ে যাওয়া একটি অংশ। গ্রহের প্রায় ২০ শতাংশ অক্সিজেন একাই উৎপাদনে সক্ষম এ বন।

আন্তর্জাতিক ঘটনাবলি

২৩ সেপ্টেম্বর জাতিসংঘে সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পেছন থেকে তার দিকেই তাকিয়ে জলবায়ু আন্দোলনের তরুণ তুর্কি গ্রেটা থানবার্গ।

আন্তর্জাতিক ঘটনাবলি

স্টেডিয়ামে বসে নারীদের খেলা দেখার ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে মধ্যপ্রাচ্যের ইসলামি প্রজাতন্ত্র ইরান। গত ৪ অক্টোবর তেহরানের এক স্টেডিয়ামে ফুটবল ম্যাচ দেখতে এসে ক্যামেরাবন্দি হন নারীরা।

আন্তর্জাতিক ঘটনাবলি

প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশে মার্কিন কমান্ডো অভিযানে ইসলামিক স্টেটের (আইএস) নেতা আবু বকর আল বাগদাদির মৃত্যু ছিল বছরের আলোচিত খবর। গত ২৭ অক্টোবর ডোনাল্ড ট্রাম্প টেলিভিশনে দেওয়া ভাষণে বিষয়টি নিশ্চিত করেন।

আন্তর্জাতিক ঘটনাবলি

গত সেপ্টেম্বর থেকে লাগাতার দাবানলে পুড়েছে অস্ট্রেলিয়া। ছবিতে সাউথ ইস্ট কুইন্সল্যান্ডের সিনিক রিম অঞ্চলের প্রত্যন্ত শহর কেনানগ্রারের উন্মত্ত আগুন দেখা যাচ্ছে।

আন্তর্জাতিক ঘটনাবলি

ব্রেক্সিট সংকট নিরসনের জন্য বছরের শেষ দিকে আগাম নির্বাচন আয়োজন করে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ব্রেক্সিট চুক্তি এরই মধ্যে পার্লামেন্টে পাসও হয়ে গেছে। ১৭ ডিসেম্বর পার্লামেন্টে তাকে বক্তৃতা দিতে দেখা যাচ্ছে।

আন্তর্জাতিক ঘটনাবলি

রোহিঙ্গা গণহত্যার অভিযোগে এ বছরই মিয়ানমারকে আন্তর্জাতিক আদালতে নিয়ে গেছে আফ্রিকার ছোট দেশ গাম্বিয়া। ১০ ডিসেম্বর দ্য হেগের ওই আদালতে মিয়ানমারের পক্ষে সাফাই দিচ্ছিলেন নোবেলজয়ী নেত্রী অং সান সু চি।

আন্তর্জাতিক ঘটনাবলি

বছরের শেষ দিকে বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে ভারত। নাগরিকত্ব আইনের প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ-সংঘর্ষে নিহত হয় দুই ডজনের অধিক মানুষ। গত ১৯ ডিসেম্বর কর্ণাটক রাজ্যের ম্যাঙ্গালুরু শহরে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় বিক্ষোভকারীরা।

আন্তর্জাতিক ঘটনাবলি

এ বছর চীনে কমিউনিস্ট পার্টির শাসনের ৭০ বছর উদযাপিত হয়েছে। গৃহযুদ্ধে জয় পাওয়ার পর ১৯৪৯ সালের ১ অক্টোবর মাও দেজং বা চেয়ারম্যান মাও একটি গণচীন প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছিলেন।

আন্তর্জাতিক ঘটনাবলি

ভারতের লোকসভা নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয় পেয়ে টানা দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় বসেন বিজেপি নেতা নরেন্দ্র মোদী। গত ২৫ এপ্রিল নির্বাচনি প্রচারণা চলাকালে বারাণসীতে মোদীর ওপর সমর্থকদের পুষ্পবৃষ্টি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড