• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুদানের সাবেক প্রেসিডেন্ট বশিরের ২ বছরের কারাদণ্ড

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ ডিসেম্বর ২০১৯, ২১:৫৬
ওমর আল-বশির
সুদানের সাবেক প্রেসিডেন্ট ওমর আল-বশির (ছবি : আরব নিউজ)

দুর্নীতির দায়ে সুদানের সাবেক প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে দুই বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। শনিবার (১৪ ডিসেম্বর) আদালত এই রায় দেন। খবর ‘বিবিসি’।

ব্রিটিশ সংবাদমাধ্যমটি জানিয়েছে, ৭৫ বছর বয়সী আল-বশির দুর্নীতি এবং বৈদেশিক মুদ্রার অবৈধ দখলের দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন। তাই তাকে কারাদণ্ড দিয়েছেন আদালত।

তবে আদালতের এই রায় উদ্দেশ্য প্রণোদিত বলে দাবি আল-বশিরের সমর্থকদের। রায় ঘোষণার সময় আদালত চত্বরে জড়ো হন তারা। এ সময় সাবেক এই প্রেসিডেন্টের সমর্থকরা বিচারকদের রায়ের বিরুদ্ধে স্লোগান দেন।

ওমর আল-বশির ৩০ বছর সুদানের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। চলতি বছরের শুরুতে তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠে। এক পর্যায়ে তার বিরুদ্ধে দেশজুড়ে তীব্র আন্দোলন শুরু হয়। শেষ পর্যন্ত বিক্ষোভের মুখে গত এপ্রিলে ক্ষমতা থেকে সরে দাঁড়ান বশির।

ক্ষমতাচ্যুত হওয়ার পর তার বাসভবন থেকে ৭০ মিলিয়ন ইউরো, তিন লাখ ৫১ হাজার ডলার এবং ৫০ লাখ সুদানিজ পাউন্ড জব্দ করে কর্তৃপক্ষ।

আইনজীবীরা আল-বশিরকে দুর্নীতি, বিদেশি মুদ্রা দখল ও অবৈধভাবে উপহার গ্রহণের দায়ে অভিযুক্ত করেন। ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই বন্দি ছিলেন তিনি।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড