• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাগরিকত্ব বিল ইস্যুতে ভারতে যুক্তরাষ্ট্রের কড়া নজরদারি  

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ ডিসেম্বর ২০১৯, ২২:৩৪
আসাম
নাগরিকত্ব বিলের প্রতিবাদে উত্তাল আসাম (ছবি : এনডিটিভি)

নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে ভারতকে কড়া বার্তা দিয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় শুক্রবার (১৩ ডিসেম্বর) দেশটির পররাষ্ট্র দপ্তর থেকে এ বার্তা দেওয়া হয়। পাশাপাশি এই বিল পাসের ঘটনাকে কেন্দ্র করে ভারতে যা কিছু হচ্ছে সেদিকে নজর রাখছে বলেও জানিয়েছে মার্কিন প্রশাসন। খবর ‘আনন্দবাজার পত্রিকা’।

কলকাতার প্রভাবশালী এই পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, শুরু থেকেই নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আসছে মার্কিন কংগ্রেসের একটি অংশ। এবার আনুষ্ঠানিকভাবে এই বিলের বিরুদ্ধে নিজেদের অবস্থানের কথা জানাল তারা।

এ বিষয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, নাগরিকত্ব সংশোধনী বিল পাসের বিষয়টিকে কেন্দ্র করে ভারত এখন উত্তাল। দেশটির প্রায় সব রাজ্যেই এই আইনের বিরুদ্ধে বিক্ষোভ হচ্ছে। আমরা সবকিছুই নজরদারি করছি।

তিনি আরও বলেন, ধর্মীয় স্বাধীনতা এবং সবার সমানাধিকার নিশ্চিত করাই ভারত ও যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের মৌলিক নীতি। ভারতের কাছে মার্কিন সরকারের আর্জি, সংবিধান এবং গণতান্ত্রিক মূল্যবোধের কথা মাথায় রেখে তারা যেন দেশের ধর্মীয় সংখ্যালঘুদের অধিকার রক্ষা করে।

গত সোমবার (০৯ ডিসেম্বর) ভারতের লোকসভায় বহুল আলোচিত নাগরিকত্ব সংশোধনী বিল পাস হয়। এই বিলে প্রতিবেশী দেশ পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে আসা অমুসলিম অনুপ্রবেশকারীদের ভারতের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। বিলটি উত্থাপন করেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এরপর বুধবার (১১ ডিসেম্বর) রাজ্যসভায় পাস হয় বিলটি। রাজ্যসভায় এই বিলের পক্ষে ভোট পড়েছে ১২৫টি। আর বিপক্ষে পড়েছে ১০৫টি ভোট।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড