• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বুথ ফেরত জরিপ

বিশাল জয়ের পথে বরিস জনসন

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ ডিসেম্বর ২০১৯, ০৮:৫৫
যুক্তরাজ্য-নির্বাচন
বরিস জনসন, ছবি : সংগৃহীত

বিশাল জয়ের পথে রয়েছে যুক্তরাজ্যের কনজারভেটিভ দল। ফলে আবারও ক্ষমতায় আসছেন বরিস জনসন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির বুথফেরত জরিপ বলছে, এবার সব মিলিয়ে ৩৬৮ আসন পাবে কনজারভেটিভরা।

বিবিসির ওই প্রতিবেদনে বলা হয়, লেবার পার্টির এলাকা হিসেবে পরিচিত ওয়ালশ এবং ইংল্যান্ডের উত্তরাঞ্চল এবার নিজেদের করে নিয়েছে কনজারভেটিভরা। অর্থাৎ, উল্লেখিত দুটি অঞ্চলে লেবার পার্টির আধিপত্য আর থাকছে না।

বুথফেরত জরিপ বলছে, এবার ৩৬৮টি আসনে জয় পাবে কনজারভেটিভরা, যা ২০১৭ সালের নির্বাচনের চেয়ে ৫০টি বেশি। অন্যদিকে লেবার পার্টি পাবে ১৯১টি আসন। এছাড়া স্কটিশ ন্যাশনাল পার্টি ৫৫টি, লিবারেল ডেমোক্র্যাটস ১৩টি ও দ্য ব্রেক্সিট পার্টি একটি আসনও পাবে না বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

পূর্বাভাসের সঙ্গে নির্বাচনের প্রকৃত ফলাফল সম্পূর্ণ মিলে গেলে ১৯৮৭ সালের পর এটিই হতে যাচ্ছে কনজারভেটিভদের সবচেয়ে বড় জয়। অন্যদিকে ১৯৩৫ সালের পর নির্বাচনে সবচেয়ে খারাপ ফল দেখতে যাচ্ছে লেবার পার্টি।

হাউস অব কমন্সের মোট আসন ৬৫০। এতে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠনের জন্য প্রয়োজন ৩২৬ আসন। সে হিসাবে নির্বাচনের প্রকৃত ফলাফল জরিপের ফলের কাছাকাছি হলেও কনজারভেটিভরা পার্লামেন্টের নিরঙ্কুশ নিয়ন্ত্রণ পাবে।

বিবিসির বুথ ফেরত জরিপ ১৪৪টি ভোটকেন্দ্র থেকে করা হয়েছে। এ সময় সাক্ষাৎকার নেওয়া হয়েছে ২২ হাজার ৭৯০ জনের। এই জরিপের ফল ভোট গ্রহণ শেষ হওয়ার পর পরই প্রকাশ করা হয়।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড