• রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন বিমানবাহী যুদ্ধজাহাজ ঘিরে ফেলল ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

১২ ডিসেম্বর ২০১৯, ১৬:২৮
যুক্তরাষ্ট্র-ইরান
ছবি : প্রতীকী

মার্কিন বিমানবাহী একটি যুদ্ধজাহাজ ঘিরে ফেলার ঘটনা ঘটেছে। ইরানের বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) প্রায় ২০টির মতো ছোট জাহাজ এবং স্পিডবোট নিয়ে মার্কিন যুদ্ধজাহাজটি ঘিরে ফেলে। এ সময় দুপক্ষের মধ্যে চরম উত্তেজনার সৃষ্টি হয়।

মধ্যপ্রাচ্যের গণমাধ্যম পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান মিডল ইস্ট মনিটর জানায়, পারস্য উপসাগরে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। এর মধ্যে মার্কিন বিমানবাহী একটি যুদ্ধজাহাজ ঘিরে ফেলে ইরানিরা। যদিও দুপক্ষের মধ্যে কোনো সংঘর্ষ হয়নি।

ইরান গত সপ্তাহে ইউএসএস আব্রাহাম লিংকন নামের মার্কিন বিমানবাহী যুদ্ধজাহাজটি ঘিরে ফেলে। স্যাটেলাইট থেকে প্রাপ্ত বিভিন্ন ছবি বিশ্লেষণ করে এই বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। গত সপ্তাহে ঘটনাটি ঘটলেও এটি প্রকাশ করা হয়েছে বুধবার।

জানা গেছে, ইউএসএস আব্রাহাম লিংকনকে ঘিরে ফেলার পর সেটিকে যথেষ্ট ‘বিরক্ত’ করেছে ইরানি জাহাজ ও স্পিডবোটগুলো। এ সময় মার্কিন যুদ্ধজাহাজটির সঙ্গে একটি গাইডেড মিসাইল ক্রুজার জাহাজ ও একটি ডেস্ট্রয়ার ছিল। অবশ্য কোনো সংঘর্ষ ছাড়াই শেষ পর্যন্ত হরমুজ প্রণালি পার হয় যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজটি।

প্রসঙ্গত, ইউএসএস আব্রাহাম লিংকন হরমুজ প্রণালির দিকে অগ্রসর হওয়ার সময়ই এটি নিয়ে ব্যাপক আলোচনা শুরু হয়। একই সঙ্গে ইরান-যুক্তরাষ্ট্রের মধ্যে চূড়ান্ত উত্তেজনাও দেখা দেয়।

ওডি/ডিএইচ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড