• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিয়ানমার সেনাপ্রধানের অ্যাকাউন্ট বাতিল করল ফেসবুক

  আন্তর্জাতিক ডেস্ক

১১ ডিসেম্বর ২০১৯, ১২:০২
মিয়ানমারের সেনাপ্রধান
মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইং (ছবি : সংগৃহীত)

মিয়ানমার সরকারের বিরুদ্ধে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়ার করা রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানি চলছে। নেদারল্যান্ডসের দ্য হেগে অবস্থিত আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) বিচারকাজে অংশ নিতে ইতোমধ্যে দেশটিতে অবস্থান করছেন নোবেলজয়ী নেত্রী অং সান সু চি। যদিও এরই মধ্যে দেশটির সেনাপ্রধান মিন অং হ্লাইংসহ কয়েকজন পদস্থ সামরিক কর্মকর্তার অ্যাকাউন্ট মুছে ফেলেছে ফেসবুক কর্তৃপক্ষ।

ব্রিটিশ গণমাধ্যম ‘বিবিসি নিউজ’ জানায়, মিয়ানমার সেনা কর্মকর্তাদের বিরুদ্ধে ফেসবুক এই সিদ্ধান্তটি নিয়েছে মূলত রাখাইনে ‘গণহত্যা’ সংক্রান্ত জাতিসংঘের একটি তদন্ত রিপোর্ট প্রকাশের পর। আর এটাই প্রথমবারের মতো ফেসবুক থেকে কোনো দেশের সামরিক বা রাজনৈতিক নেতৃত্বকে নিষিদ্ধ করার ঘটনা। এরই মধ্যে সব মিলিয়ে মিয়ানমারের সঙ্গে সম্পর্কিত মোট আঠারটি অ্যাকাউন্ট ও বায়ান্নটি পেজ বাতিল করেছে ফেসবুক। যদিও এদের অনুসারীর সংখ্যা ছিল প্রায় এক কোটি বিশ লাখের অধিক।

বিষয়টি নিশ্চিত করে ফেসবুক এক বিবৃতিতে জানায়, নিষিদ্ধ অন্যান্য পেজগুলোর মতো সেনাপ্রধানের পেজও জাতিগত ও ধর্মীয় উত্তেজনাকে উস্কে দিয়েছে। মিয়ানমার সেনাপ্রধানের মোট দুটি অ্যাকাউন্ট ছিল। যেখানে একটিতে অনুসারীর সংখ্যা ছিল প্রায় তের লাখ আর অপরটিতে ছিল ২৮ লাখের মতো।

দেশটির প্রেসিডেন্টের একজন মুখপাত্র বলেছেন, ‘সরকারের সঙ্গে কোনো আলোচনা ছাড়াই ফেসবুক এই অ্যাকাউন্টগুলো নিষিদ্ধের সিদ্ধান্ত নিয়েছে। অ্যাকাউন্টগুলো পুনরায় চালুর বিষয়ে দ্রুতই কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হবে।’

আরও পড়ুন :- মিয়ানমারের চার জেনারেলের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

বিশ্লেষকদের মতে, মিয়ানমারের সামাজিক ও রাজনৈতিক বাস্তবতায় সেনাপ্রধান খুবই প্রভাবশালী একজন ব্যক্তি। সম্প্রতি একটি ফেসবুক পোস্টে তিনিও রোহিঙ্গাদের ‘বাঙালি’ হিসেবে আখ্যায়িত করেছিলেন। যেখানে তিনি বলেছিলেন, ‘রোহিঙ্গা শব্দটি কেবলই একটি বানানো শব্দ।’

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড