• বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

হজ বিষয়ে ইরান-সৌদি সমঝোতা চুক্তি

  আন্তর্জাতিক ডেস্ক

১০ ডিসেম্বর ২০১৯, ০৫:৩০
আলী রেজা রাশিদিয়ান
ইরানের হজ ও জিয়ারত সংস্থার প্রধান আলী রেজা রাশিদিয়ান (ছবি : ইরনা)

হজ বিষয়ে একটি সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেছে ইরান ও সৌদি আরব। ইরানের হজ ও জিয়ারত সংস্থার প্রধান আলী রেজা রাশিদিয়ান এবং সৌদি আরবের হজ ও ওমরা বিষয়ক মন্ত্রী মোহাম্মদ সালেহ বিন তাহের বেনতেন এই চুক্তিতে স্বাক্ষর করেন। খবর ‘ইরনা’।

বিষয়টি নিশ্চিত করে আলী রেজা রাশিদিয়ান বলেন, ইরানি হাজীদের সম্মান, মর্যাদা ও নিরাপত্তা নিশ্চিত করতে সৌদি আরবের প্রতি আহ্বান জানানো হয়েছে। সৌদি মন্ত্রীর সঙ্গে বৈঠকে হাজীদের যাতায়াত, আবাসন এবং অন্যান্য সুযোগ-সুবিধা নিশ্চিত করার বিষয়টি গুরুত্ব পেয়েছে।

এ সময় তিনি আরও বলেন, আমরা সৌদি আরবের মন্ত্রীকে জানিয়েছি ইরানি বিনিয়োগকারীরা মদিনা শহরে ভালো মানের হোটেল নির্মাণ করতে আগ্রহী। এতে শুধু ইরান নয়, বিশ্বের সব দেশের হাজীদেরই সুবিধা হবে।

আরও পড়ুন :- ইরান-পাকিস্তান সীমান্তে বাজার চালুর প্রক্রিয়া জোরদারের নির্দেশ ইমরানের

বৈঠকে মিনায় ইরানি হাজীদের শাহাদাতের বিষয়ে ন্যায়বিচার নিশ্চিত করার ওপরও গুরুত্ব দেওয়া হয়েছে বলে জানিয়েছেন আলী রেজা রাশিদিয়ান। তার ভাষায়, সৌদি মন্ত্রীকে এ বিষয়ে ইরানের অবস্থান আবারও অবহিত করা হয়েছে। ২০১৫ সালে হজের সময় সৌদি কর্মকর্তাদের অব্যবস্থাপনার কারণে ৪৬৪ জন ইরানিসহ হাজার হাজার হাজী প্রাণ হারান। এ ধরনের ঘটনা কখনোই কাম্য নয়।

ওডি/এসসা

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড