• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোহিঙ্গা গণহত্যার শুনানিতে অংশ নিতে হেগের পথে সু চি

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ ডিসেম্বর ২০১৯, ১৩:২৯
অং সান সু চি
মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি (ছবি : দ্য ইন্ডিপেনডেন্ট)

রাখাইনে রোহিঙ্গা গণহত্যার ঘটনায় আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) দায়ের হওয়া মামলার শুনানিতে অংশ নিতে নেদারল্যান্ডসে যাচ্ছেন মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি। ইতোমধ্যে নেদারল্যান্ডসের হেগের উদ্দেশে মিয়ানমার ছেড়েছেন তিনি। খবর ‘ইরাবতী’।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, আন্তর্জাতিক আদালতে দায়ের হওয়া মামলা লড়তে স্থানীয় সময় রবিবার (৮ ডিসেম্বর) হেগের উদ্দেশে দেশ ছেড়েছেন সু চি। তার সঙ্গে আছেন বেশ কয়েকজন আইনজীবী ও সেনা কর্মকর্তা।

এই মামলার শুনানি শুরু হবে আগামী মঙ্গলবার (১০ ডিসেম্বর)। আর চলবে বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) পর্যন্ত। শুনানিতে অং সান সু চি মিয়ানমার প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।

২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইন রাজ্যের কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলার পর সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সহিংসতা জোরালো করে মিয়ানমার সেনাবাহিনী। এ সময় হত্যা-ধর্ষণসহ বিভিন্ন ধরনের সহিংসতা ও নিপীড়ন থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে রোহিঙ্গা জনগোষ্ঠীর সাত লাখেরও বেশি মানুষ।

চলতি বছরের ১১ নভেম্বর জেনোসাইড কনভেনশনের আওতায় মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করে গাম্বিয়া। মামলা গ্রহণ করে মিয়ানমারের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেন আন্তর্জাতিক আদালত।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড