• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানে 'টেলিগ্রাম' বন্ধ হওয়ায় তীব্র সমালোচনা

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ মে ২০১৮, ১১:৫১

ইরানে আদালতের নির্দেশক্রমে বন্ধ করে দেওয়া হয়েছে তাৎক্ষণিক যোগাযোগের অন্যতম মাধ্যম টেলিগ্রাম। ইরানের সংস্কৃতি ও গণমাধ্যম বিষয়ক আদালত টেলিগ্রাম বন্ধের এ নির্দেশ দিয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, গত ডিসেম্বরে অর্থনৈতিক দুরবস্থা ও দুর্নীতির অভিযোগে সরকারের বিরুদ্ধে যে বিক্ষোভ হয়েছিল, তা দাবানলের মতো ছড়িয়ে পড়তে টেলিগ্রামের দায় ছিল বলে মনে করেন রুহানির লোকেরা। ডিসেম্বর ছড়িয়ে পড়া ওই বিক্ষোভে ২৫ জনের প্রাণ যায়। গ্রেফতার করা হয় সাড়ে তিন হাজার বিক্ষোভকারীকে। টেলিগ্রাম নিয়ন্ত্রণ করতে না পারার কারণে সেসময় দলীয় লোকদেরই সমালোচনায় পড়ে সরকার।

পর্যবেক্ষকদের ধারণা, আঞ্চলিক আধিপত্য বিস্তারের দ্বন্দ্বে সৌদি আরবের সঙ্গে উত্তেজনা, যুদ্ধবিধ্বস্ত সিরিয়া, ইয়েমেন ও ইরাকের অভ্যন্তরীণ বিষয়ে মাত্রাতিরিক্ত হস্তক্ষেপের প্রেক্ষিতে ইরানের ওপর যে আন্তর্জাতিক চাপ রয়েছে, তাতে দেশটির জনগণ হতাশ ও ক্ষুব্ধ।

ইরানের প্রায় ৮ কোটি জনগণের মধ্যে প্রায় অর্ধেক লোকই টেলিগ্রাম ব্যবহার করে। অনেক আগে থেকেই দেশটিতে বন্ধ রয়েছে টুইটার, ফেসবুক ও ইউটিউবসহ সামাজিক যোগাযোগের অন্য মাধ্যমগুলো। ব্যবসা বা বিনোদনের জন্য সামাজিক যোগাযোগের এই প্লাটফর্মটিই এতোদিন চালু ছিল। টুইটার, ফেসবুক ও ইউটিউব বন্ধের পর এই মাধ্যমটিও অচল করে দেওয়ায় নতুন করে ক্ষোভ ছড়াচ্ছে মুক্তচিন্তার মানুষদের মধ্যে।

ইরাণের প্রেসিডেন্ট হাসান রুহানি ২০১৩ সালে নির্বাচনের প্রচারণায় তিনি মতপ্রকাশের ব্যাপারে আরও উদার হওয়ার অঙ্গীকার দিয়ে এখন টেলিগ্রামও বন্ধ করে দ্বিচারিতা প্রকাশ করছেন বলে অনেকেই সমালোচনা করছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড