• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরাকে নির্বাচনি আইন সংশোধন বিল পাস

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ ডিসেম্বর ২০১৯, ১০:৫৬
ইরাক
ইরাকের পার্লামেন্ট স্পিকার মোহাম্মাদ আল-হালবুসি, ছবি : পার্সটুডে

ইরাকের পার্লামেন্ট নির্বাচনি আইন সংশোধন করে একটি বিল অনুমোদন করেছে। একই সঙ্গে ইরাকের নির্বাচন কমিশন ভেঙে দিয়ে কমিশনারদের অবসরে পাঠিয়েছেন দেশটির পার্লামেন্ট সদস্যরা।

ইরানভিত্তিক সংবাদমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে জানায়, নির্বাচনি আইন সংশোধন করে একটি বিল অনুমোদন করেছে ইরাকের পার্লামেন্ট। এতে চলমান অচলাবস্থার নিরসন হতে পারে বলে আশা করা হচ্ছে।

ইরাকের পার্লামেন্ট স্পিকার মোহাম্মাদ আল-হালবুসি নতুন নির্বাচন কমিশনের সদস্যদের নিয়োগ দেওয়ার ব্যাপারে বলেন, বিচারপতিদের মধ্য থেকে লটারির ভিত্তিতে নির্বাচন কমিশনারদের নিয়োগ দেওয়া হবে।

বেকার সমস্যা ও প্রশাসনে দুর্নীতির প্রতিবাদে ইরাকে গত কয়েক সপ্তাহ ধরে সরকারবিরোধী বিক্ষোভ চলছে। বিশেষ করে দেশটির দক্ষিণাঞ্চলীয় শহরগুলোতে বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে বহু মানুষ হতাহত হয়। পার্লামেন্টের এ পদক্ষেপের ফলে ইরাকে চলমান বিক্ষোভ প্রশমিত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

প্রথম দিকে কিছু সামাজিক সমস্যা নিয়ে ইরাকে সরকার বিরোধী আন্দোলন হলেও ধীরে ধীরে তা রাজনৈতিক প্রতিবাদে রূপ নেয়। এক পর্যায়ে একদল বিক্ষোভকারী নির্বাচনি আইন ও সংবিধান সংস্কারের আহ্বান জানায়। এমনকি কিছু মানুষ সরকারের পতনের দাবিতেও স্লোগান দিতে থাকে।

এ অবস্থায় ইরাকের প্রভাবশালী শিয়া আলেম আয়াতুল্লাহ আলী সিস্তানি গত ২২ নভেম্বর সেদেশের নির্বাচনি আইন সংশোধন করার জন্য ইরাকি রাজনীতিবিদ ও আইনপ্রণেতাদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, রাজধানী বাগদাদসহ দক্ষিণাঞ্চলের কিছু শহরে গত কয়েক সপ্তাহ ধরে যে সহিংস বিক্ষোভ চলছে একমাত্র নির্বাচনি আইন সংশোধনের মাধ্যমে তার অবসান ঘটানো যেতে পারে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড