• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কলকাতায় পেঁয়াজের কেজি ১৫০ রুপি

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ ডিসেম্বর ২০১৯, ০৫:০৭
পেঁয়াজ
পেঁয়াজ (ছবি : সংগৃহীত)

ভারতের কলকাতায় লাগামহীন পেঁয়াজের বাজার। বলা যায়, লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম। পাইকারি বাজার ও খুচরা বাজারে অস্বাভাবিকভাবে বেড়ে গেছে পেঁয়াজের দাম। বুধবার (৪ ডিসেম্বর) কলকাতার পাইকারি বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম ১০০ রুপি ছিল। সেখানে বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) খুচরা বাজারে পেঁয়াজের কেজি ১৪০ থেকে ১৫০ রুপিতে বিক্রি হয়েছে।

এ দিন পাইকারি বাজারগুলোতে প্রতি কেজি পেঁয়াজের দাম ১১০ ছাড়িয়ে ১২০ রুপিতে গিয়ে পৌঁছেছে। কলকাতায় অতীতে কখনোই পেঁয়াজের দাম এত বেশি হয়নি।

জানা যায়, গোটা ভারত জুড়েই পেঁয়াজের সরবরাহ কমে গেছে। ফলে পেঁয়াজের দাম বেড়েই চলেছে।

ভারতের কেন্দ্রীয় সরকার বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানির উদ্যোগ নিয়েছে। সেই পেঁয়াজ আসলে এমন পরিস্থিতির কিছুটা উন্নতি হবে বলে দেশটির অনেকেই আশা প্রকাশ করেছে। চলতি মাসের ১০ ডিসেম্বরের পরে মুম্বাই বন্দরে মিশর থেকে আমদানি করা প্রায় ৬ হাজার টন পেঁয়াজ এসে পৌঁছাতে পারে।

মিশর থেকে ওই চালান ভারতে এসে পৌঁছালে সেখান থেকে ৮০০ টন পেঁয়াজ পশ্চিমবঙ্গে আসার কথা রয়েছে। তখন কলকাতায় পেঁয়াজের দাম কত হবে, তা এখনো ঠিক হয়নি। তবে ধারণা করা হচ্ছে প্রতি কেজি পেঁয়াজের দাম ৬০ রুপির মতো হতে পারে।

দেশটির ব্যবসায়ী মহলের দাবি, বিদেশ থেকে পেঁয়াজ আমদানি করে খুব বেশি দিন সামাল দেওয়া যাবে না। দেশে উৎপাদিত নতুন পেঁয়াজ না আসা পর্যন্ত পরিস্থিতির উন্নতি হওয়ার তেমন কোনো সম্ভাবনা নেই।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড