• বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

শক্তিশালী ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত ফিলিপাইন

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ ডিসেম্বর ২০১৯, ১৫:৩৪
ফিলিপাইনে ঘূর্ণিঝড়
ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত ফিলিপাইন উপকূল (ছবিসূত্র : রয়টার্স)

এশিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় দ্বীপরাষ্ট্র ফিলিপাইনে আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘কামমুরি’। সোমবার (২ ডিসেম্বর) দিবাগত রাতে দেশটির লুজন দ্বীপে ঘূর্ণিঝড়টি আছড়ে পড়ে। এতে এখন পর্যন্ত অন্তত একজনের প্রাণহানি ও বেশকিছু লোক আহত হওয়ার খবর পাওয়া গেছে।

কর্তৃপক্ষের বরাতে ফরাসি বার্তা সংস্থা ‘এএফপি’ জানায়, ঘূর্ণিঝড়টি আঘাত হানার আগেই দেশটির উপকূলীয় ও পার্বত্য অঞ্চল থেকে প্রায় তিন লক্ষাধিক লোককে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। মূলত বন্যা ও ভূমিধসের আশঙ্কা থেকে এই পদক্ষেপ নেওয়া হয়। এমনকি ঘূর্ণিঝড়ের প্রভাবে দেশটির প্রধান বিমানবন্দর আপাতত বন্ধ রাখা হয়েছে। 

ম্যানিলা থেকে কাতারভিত্তিক গণমাধ্যম ‘আল-জাজিরার’ বিশেষ প্রতিনিধি আলিনদোগান বলেন, ‘স্থানীয় ভাষায় ঘূর্ণিঝড়টির নাম ‘টিসয়’ রাখা হয়েছে।’

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানায়, মঙ্গলবার (৩ ডিসেম্বর) স্থানীয় সময় দুপুরের দিকে শক্তিশালী এই ঝড়টি রাজধানী ম্যানিলা অতিক্রম করতে পারে। যে কারণে এরই মধ্যে দেশের ৩৫টি প্রদেশে ঘূর্ণিঝড়ের আগাম সতর্কবার্তা জারি করা হয়েছে।

আরও পড়ুন :- লিবিয়ায় আমিরাতের ড্রোন হামলায় বাড়ছে নিহতের সংখ্যা

বিশ্লেষকদের মতে, বিশ্বের সবচেয়ে দুর্যোগপ্রবণ দেশগুলোর মধ্যে ফিলিপাইন অন্যতম। দ্বীপরাষ্ট্রটিতে প্রায় প্রতি বছর গড়ে ২০টির অধিক ঘূর্ণিঝড় আঘাত হানে। মূলত প্রশান্ত মহাসাগরের ‘রিং অফ ফায়ারে’ অবস্থিত হওয়ায় দেশটিতে ভূমিকম্পসহ এমন প্রাকৃতিক দুর্যোগ খুবই সাধারণ ঘটনা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]ail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড