• শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরাকে বিক্ষোভ চালিয়ে যাওয়ার ডাক শিয়া নেতার

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ নভেম্বর ২০১৯, ১৪:০৩
ইরাকে বিক্ষোভ
ইরাকে চলছে সরকারবিরোধী বিক্ষোভ (ছবিসূত্র : রয়টার্স)

মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইরাকজুড়ে এরই মধ্যে ছড়িয়ে পড়েছে সরকারবিরোধী বিক্ষোভ। যার অংশ হিসেবে গত বৃহস্পতিবার (২৮ নভেম্বর) একদিনেই প্রাণ হারিয়েছেন অন্তত ৪০ বিক্ষোভকারী। তাছাড়া আহত হয়েছেন আরও কমপক্ষে ৬০ জন। যদিও এরই মধ্যে গোটা দেশে আন্দোলন চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন স্থানীয় শিয়াপন্থি জ্যেষ্ঠ নেতা মুকতাদা আল সদর।

কর্তৃপক্ষের বরাতে ব্রিটিশ গণমাধ্যম ‘বিবিসি নিউজ’ জানায়, ইরাক প্রধানমন্ত্রী আবদেল আবদুল মাহদির আকস্মিক পদত্যাগের ঘোষণার মাত্র কয়েক ঘণ্টার মাথায় সমর্থকদের প্রতি এই আহ্বান জানান তিনি। শুক্রবার (২৯ নভেম্বর) সরকারের ওপর চাপ বৃদ্ধির অংশ হিসেবে ইরাকি জনগণকে সড়কে থাকার নির্দেশ দেন শিয়াপন্থি এই রাজনীতিবিদ।

এ সময় বিক্ষোভকারীদের ভবিষ্যৎ সরকারে নেতৃত্ব দেওয়ার জন্য একজন প্রার্থীর পক্ষে একমত হওয়ার আহ্বান জানিয়েছেন পার্লামেন্টের সাইরুন ব্লকের এই শিয়া নেতা। মুকতাদা বলেন, ‘গত দুই মাস যাবত চলা এই আন্দোলনের প্রথম সাফল্য হচ্ছে প্রধানমন্ত্রী মাহদির পদত্যাগ। এবার জাতিগত ও সাম্প্রদায়িকতার বিষয় বিবেচনা করে নতুন মন্ত্রিসভাকে নিয়োগ দিতে হবে।’

আরও পড়ুন :- ইরানে বিক্ষোভকালে সিআইএর ৮ এজেন্ট গ্রেফতার

উল্লেখ্য, গত অক্টোবরের ১ তারিখ দেশটিতে চাকরি, দুর্নীতি বন্ধ এবং আরও উন্নত জনসেবার দাবিতে বাগদাদে সরকারবিরোধী আন্দোলন শুরু হয়। এরপর তা দক্ষিণাঞ্চলের বিভিন্ন শহরে ছড়িয়ে পড়ে। ইরাকের এই সরকারবিরোধী বিক্ষোভে এখন পর্যন্ত ৩৫০ জনেরও বেশি লোকের প্রাণহানি হয়েছে। তাছাড়া আহত হয়েছেন আরও কমপক্ষে হাজারের অধিক বেসামরিক।

ওডি/কেএইচআর

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড