• মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানকে রুখতে সৌদিতে আরও সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

২০ নভেম্বর ২০১৯, ২২:৪২
সৌদি আরব-যুক্তরাষ্ট্র
মার্কিন সেনা, ছবি : মিডেল-ইস্ট মনিটর

বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করেও ইরানকে কোনোভাবেই দমাতে পারছে না যুক্তরাষ্ট্র। সব নিষেধাজ্ঞা উপেক্ষা করে তেহরান ছুটছে মধ্যপ্রাচ্যের সবচেয়ে শক্তিশালী দেশ হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করতে। এই যাত্রায় ইতোমধ্যে অনেকটা এগিয়েছেও তারা।

এজন্যই চিন্তার ভাঁজ পড়েছে যুক্তরাষ্ট্রের কপালে। যে কোনো মূল্যে তারা ইরানকে থামাতে চায়। সেই প্রচেষ্টার অংশ হিসেবে মিত্র দেশ সৌদি আরবে আরও সেনা পাঠানোর উদ্যোগ নিয়েছে মার্কিন প্রশাসন। এবার সৌদিতে নতুন করে ৩ হাজার সেনা পাঠাবে তারা।

মধ্যপ্রাচ্যের গণমাধ্যম পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান মিডেল ইস্ট মনিটর এক প্রতিবেদনে জানায়, মধ্যপ্রাচ্যে আরও ৩ হাজার সেনা পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছে মার্কিন প্রশাসন। ইরানকে রুখতে এরই মধ্যে বেশ কিছু মার্কিন সেনা সৌদিতে পৌঁছেছে।

এ সম্পর্কে কংগ্রেসে লেখা এক চিঠিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রের স্বার্থ সুরক্ষার জন্য মধ্যপ্রাচ্যে আরও কিছু মার্কিন সামরিক সেনা পাঠানো হয়েছে। ওই অঞ্চলে ইরান এবং ইরান সমর্থিত বাহিনীর বিরুদ্ধে আমাদের শক্তি বাড়ানোর জন্য এই সিদ্ধান্ত নেওয়া হলো।

ওই চিঠিতে ট্রাম্প আরও বলেন, মধ্যপ্রাচ্যে ইরান ক্রমেই আমাদের জন্য হুমকি হয়ে উঠছে। তারা প্রায়ই সৌদি আরবের তেল ও গ্যাসক্ষেত্রে হামলা চালাচ্ছে। আমাদের মিত্রদের সুরক্ষা নিশ্চিতে সেখানে আরও সেনা পাঠানো হলো।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড