• বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রে বিক্রি হচ্ছে গোবর কেক, নিজেদের গরুর কি না সন্দেহ ভারতীয়দের

  আন্তর্জাতিক ডেস্ক

২০ নভেম্বর ২০১৯, ১৯:০৫
যুক্তরাষ্ট্র-ভারত
গরুর গোবরের কেক, ছবি : সংগৃহীত

বিদেশের বাজারে ভারতের অনেক পণ্যই পাওয়া যায়। বিভিন্ন ধরনের মাছ থেকে শুরু করে সবজি পাওয়া যায় সেখানে। এমনকি পাওয়া যায় পূজার সরঞ্জামও। তবে একটা বিষয় নিয়ে ভারতীয়দের খুব আক্ষেপ ছিল। বিদেশের মাটিতে সহজেই গরুর গোবর পেত না তারা।

এবার ভারতীয়দের এই আক্ষেপ ঘুচল যুক্তরাষ্ট্রে। দেশটির নিউ জার্সির এডিসনের একটি গ্রোসারি স্টোরে পাওয়া যাচ্ছে গরুর গোবরের কেক। এই কেক সম্পর্কে দোকানের বাইরে একটি পোস্টারও টাঙিয়েছে কর্তৃপক্ষ। ইতোমধ্যে গরুর গোবরের কেক কিনতে অনেক ভারতীয় ভিড় করছে সেখানে। গোবরের জন্য ভারতীয়দের এমন কাণ্ড দেখে হাসছে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের নাগরিকরা। 

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, নিউ জার্সির এডিসনের একটি গ্রোসারি স্টোরে সাজানো রয়েছে গরুর গোবরের কেক। কেকের ওই প্যাকেটে লেখা রয়েছে- এটি শুধু ধর্মীয় আচার-অনুষ্ঠানের জন্য ব্যবহার করা যাবে। খাওয়ার অনুপযুক্ত। গরুর গোবর দিয়ে তৈরি কেকের প্রতিটি প্যাকেট বিক্রি হচ্ছে বাংলাদেশি মুদ্রায় ২৫৩ টাকায়। 

এদিকে, বিষয়টি নিয়ে এক ভারতীয় সাংবাদিকের পোস্ট ঘিরে তৈরি হয়েছে নতুন গুঞ্জন। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক পোস্টে প্রশ্ন করেন- এই গোবর কেক তৈরি করতে ভারতীয় গরুর গোবর নেওয়া হয়েছে নাকি যুক্তরাষ্ট্রের গরুর গোবর দিয়ে এটি তৈরি করা হয়েছে। অর্থাৎ গোবরের তৈরি এসব কেক আসল কি না, তা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড