• বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিশরে গাছের গোড়ায় নয়, ডগাতেই ধরে পেঁয়াজ (ভিডিও)

  আন্তর্জাতিক ডেস্ক

২০ নভেম্বর ২০১৯, ১৪:৫১
মিশর
ব্যতিক্রমী সেই পেঁয়াজের গাছ (ছবি : সংগৃহীত)

দেশের সর্বত্রই এখন আলোচনার অন্যতম মুখ্য বিষয় পেঁয়াজের দাম বৃদ্ধি। পরিস্থিতি মোকাবিলায় তুরস্ক, মিশর ও চীন থেকে পেঁয়াজ আনার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। বাংলাদেশের বাজারে পেঁয়াজের প্রথম চালানটা আসছে মিশর থেকেই। কেমন হবে মিশরের সেই পেঁয়াজ- তা নিয়ে অনেকের মনেই জন্ম নিয়েছে কৌতূহল।

মিশরের পেঁয়াজ সম্পর্কে খোঁজ নিতে গিয়ে বেশ মজার এক তথ্য জানা গেল। এই তথ্য পেঁয়াজ সম্পর্কে বাংলাদেশিদের এতদিনের ধারণাকেই পাল্টে দেবে।

বাংলাদেশ ও ভারতসহ বিশ্বের প্রায় প্রতিটি দেশেই পেঁয়াজের ফলন হয় মাটির নিচে, অর্থাৎ গাছের গোড়ায়। কিন্তু মিশরে এমন এক জাতের পেঁয়াজ আছে যেগুলোর ফলন গোড়ায় হয় না; বরং অন্যান্য শস্য বা ফলের মতো গাছের আগাতেই হয়। আরও স্পষ্ট করে বললে এই জাতের পেঁয়াজের ফলন হয় গাছের ডগায়।

গাছের প্রতিটি পাতার ওপরে সাধারণ পেঁয়াজের মতো ফুল হয়। পরে ধীরে ধীরে পেঁয়াজে পরিণত হয় সেই ফুল। গাছটির গোড়া দেখতে সাধারণ পেঁয়াজের মতো হলেও এটি আকারে ছোট হয়ে থাকে, তাই গোড়ার অংশকে পেঁয়াজ হিসেবে ব্যবহার করা যায় না।

এই ধরনের পেঁয়াজকে ‘ট্রি অনিয়ন’, ‘ইজিপশিয়ান ট্রি অনিয়ন’, ‘টপ অনিয়ন’, ‘উইন্টার অনিয়ন’ ইত্যাদি নামে ডাকা হয়। বৈজ্ঞানিকভাবে এই জাতের পেঁয়াজের নাম ‘আলিয়ুম প্রলিফারাম’।

ওডি/এসসা

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড