• শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েলের পাল্টা হামলাকে এবার রুখে দিল সিরিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

২০ নভেম্বর ২০১৯, ১১:২৯
ইসরায়েলি ক্ষেপণাস্ত্র
সিরিয়ার আকাশসীমায় ইসরায়েলি ক্ষেপণাস্ত্র বিধ্বস্ত (ছবিসূত্র : দ্য ডেইলি মেইল)

অবরুদ্ধ গাজা উপত্যকায় নিরস্ত্র ফিলিস্তিনিদের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে একের পর এক বিমান হামলা চালাচ্ছে মধ্যপ্রাচ্যের দখলদার রাষ্ট্র ইসরায়েল। যার অংশ হিসেবে গত কয়েকদিনে নারী ও শিশুসহ অন্তত ৩৪ ফিলিস্তিনি নিহত ও আরও কমপক্ষে ৬৯ জন গুরুতর আহত হওয়ার খবর পাওয়া গেছে। 

মূলত এসবের প্রতিবাদে এবার প্রতিবেশী রাষ্ট্র সিরিয়া থেকেও ইহুদিবাদী রাষ্ট্রটির দিকে দফায় দফায় ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। যদিও এরই মধ্যে এসব হামলার শক্ত জবাব দিতে শুরু করেছে ইসরায়েল। 

সিরিয়ার সামরিক সূত্রের বরাতে স্থানীয় বার্তা সংস্থা ‘সানা’ জানায়, রাজধানী দামেস্কের কাছাকাছি বেশ কয়েকটি রকেট হামলা চালিয়েছে ইসরায়েলি যুদ্ধবিমান। যদিও সিরীয় বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সফলতার সঙ্গে হামলাগুলো প্রতিরোধ করতে সক্ষম হয়। বুধবার (২০ নভেম্বর) মধ্যরাতে এই হামলার ঘটনা ঘটে।

সামরিক বাহিনীর একজন মুখপাত্র বলেন, ‘আমাদের প্রতিরক্ষা ব্যবস্থা ইসরায়েলি সেই ভারী হামলা মোকাবিলা করেছে। শত্রুদের ছোড়া ক্ষেপণাস্ত্র এরই মধ্যে প্রতিরোধ করা হয়েছে। মূলত লক্ষ্যবস্তুতে হামলার আগেই ক্ষেপণাস্ত্রগুলোকে ধ্বংস করে দেওয়া হয়।’

যদিও ফরাসি বার্তা সংস্থা ‘এএফপির’ দামেস্কে প্রতিনিধি এ দিন রাতে শহরের বিভিন্ন স্থানে বেশ কয়েকটি বিস্ফোরণের শব্দ শুনতে পেয়েছেন।

এর আগে মঙ্গলবার (১৯ নভেম্বর) গোটা দিনে সিরিয়া থেকে মোট চারটি রকেট ইসরায়েলের দিকে ছোড়া হয়। যদিও দেশটির ক্ষেপণাস্ত্র বিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থা এরই মধ্যে তা প্রতিহত করতে সক্ষম হয়েছে।

ইহুদি সেনাদের দাবি, ইসলামিক জিহাদ কমান্ডারের বিরুদ্ধে সামরিক অভিযান চালানোর পর গত সপ্তাহে গাজা উপত্যকা থেকে ইসরায়েলের দিকে প্রায় সাড়ে চারশটি রকেট হামলা চালানো হয়।

আরও পড়ুন :- সিরিয়া থেকে ছোড়া রকেট প্রতিহত করল ইসরায়েল (ভিডিও)

যদিও তখন পর্যন্ত সিরিয়া থেকে কোনো হামলা কিংবা হুমকি পাঠানো হয়নি। এমন প্রেক্ষাপটে ঠিক কেন তারা এই হামলাগুলো চালাচ্ছে। শিগগিরই তা তদন্ত করে দেখা হবে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড