• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিক্ষোভে উত্তাল ইরানে বাড়ছে নিহতের সংখ্যা

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ নভেম্বর ২০১৯, ১০:০৩
ইরানে বিক্ষোভ
গাড়িতে আগুন দিয়ে বিক্ষোভ করছেন ইরানিরা (ছবিসূত্র : বিবিসি নিউজ)

জ্বালানি তেলের মূল্য ৫০ শতাংশ বৃদ্ধির প্রতিবাদে মধ্যপ্রাচ্যের ইসলামি প্রজাতন্ত্র ইরানের সিরজান শহরে তীব্র বিক্ষোভ শুরু হয়েছে। এরই মধ্যে সরকারবিরোধী এই বিক্ষোভে ছড়িয়ে পড়েছে গোটা দেশে। যেখানে অংশ নিচ্ছে হাজার হাজার লোক।

শুক্রবার (১৫ নভেম্বর) রাজপথে নেমে রাতভর তীব্র বিক্ষোভ করে সাধারণ মানুষ। এ সময় আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে অন্তত দুইজন নিহত হয়েছেন। তাছাড়া আহত হয়েছেন আরও অনেক লোক। যাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

শনিবার (১৬ নভেম্বর) কর্তৃপক্ষের বরাতে তুর্কি বার্তা সংস্থা ‘আনাদোলু এজেন্সি’ জানায়, সরকারি ঘোষণায় রেশন হিসেবে দেওয়া লিটার প্রতি পেট্রোলের দাম ৫০ শতাংশ বাড়ানোর কথা জানায় কর্তৃপক্ষ। তাছাড়া ব্যক্তিগত গাড়ির জন্য মাসিক বরাদ্দ হিসেবে তেলের পরিমাণ ৬০ লিটার নির্ধারণ করে দেওয়া হয়। এর বাইরে বাড়তি পেট্রোল ক্রয় করার জন্যও বলা হয়।

সরকারের পক্ষ থেকে এই ঘোষণার পরই দেশজুড়ে ব্যাপক নেতিবাচক প্রতিক্রিয়া তৈরি হয়। যার অংশ হিসেবে এরই মধ্যে মাশহাদ, কেরমান, তেলসমৃদ্ধ খুজেস্তানসহ বিভিন্ন শহরের রাজপথে নেমে আসেন হাজার হাজার জনগণ। যদিও এই বিক্ষোভের তীব্রতা বেশি ছিল সিরজান শহরে। সেখানেও রাতভর প্রতিবাদ বিক্ষোভে অংশ নেয় বিক্ষুব্ধ ইরানিরা।

হতাহতদের প্রসঙ্গে স্থানীয় সরকারি কর্মকর্তা মোহাম্মদ মাহমুদ বলেন, ‘আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে গুলি চালানোর কোনো অনুমতি দেওয়া হয়নি। তবে কোনো ব্যক্তি যদি নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত কিংবা আহত হন, তার অবশ্যই তদন্ত করা হবে।’

আরও পড়ুন :- ইরানের সঙ্গে বর্ডার ক্রসিং বন্ধ করল ইরাক

বিশ্লেষকদের মতে, যুক্তরাষ্ট্রের একের পর এক নিষেধাজ্ঞার ফলে ইরানের অর্থনীতি এমনিতেই চাপের মুখে রয়েছে। যে কারণে চলমান সংকট কাটাতেই সরকারি রেশন কাটছাঁটের উদ্যোগ নেয় কর্তৃপক্ষ। আর এ ঘোষণার রাতেই রক্তাক্ত হয় সিরজানের রাজপথ।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড