• রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

লেজার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করছে ইরান 

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ নভেম্বর ২০১৯, ২২:৫৫
ইরান
ছবি : প্রতীকী

ক্রুজ ক্ষেপণাস্ত্রের পাল্লা বাড়াতে এবং একে আরও নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানার জন্য সক্ষম করে তুলতে লেজার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করছে ইরান। শনিবার ইরানের উপ-প্রতিরক্ষামন্ত্রী জেনারেল কাশেম তকিজাদেহ এ কথা জানান।

ইরানভিত্তিক গণমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে জানায়, লেজার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা তৈরির কথা জানিয়েছেন উপ-প্রতিরক্ষামন্ত্রী জেনারেল কাশেম তকিজাদেহ। এর মাধ্যমে ক্ষেপণাস্ত্র আরও উন্নত হবে।

এ সম্পর্কে জেনারেল তকিজাদেহ বলেন, আমরা লেজার বিমান প্রতিরক্ষা ব্যবস্থার প্রযুক্তি অর্জন করেছি এবং সেগুলো ছোট ছোট বিমান ও চতুর্ভুজ ড্রোনে ব্যবহার করা হবে। এরই মধ্যে এ ব্যবস্থার উপর পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়েছে এবং এখন উৎপাদন করা হচ্ছে। এর পাশাপাশি নতুন ম্যাপিং এবং ডিজিটাল সিস্টেম ব্যবহার করা হবে, যার ফলে ক্রুজ ক্ষেপণাস্ত্রের পাল্লা এবং নিখুঁত হামলার সক্ষমতা বাড়বে।

ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সক্ষমতা সম্পর্কিত এক প্রশ্নের জবাবে জেনারেল তকিজাদেহ বলেন, ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য প্রায় সবধরনের ক্ষেপণাস্ত্রের আধুনিকায়ন সম্পন্ন হয়েছে এবং সব ক্ষেপণাস্ত্র একেবারে নির্ভুলভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড