• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

আন্তর্জাতিক আদালতের তদন্ত নির্দেশ প্রত্যাখ্যান মিয়ানমারের

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ নভেম্বর ২০১৯, ১৫:৪৭
অং সান সু চি
মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি (ছবি : এপি)

রোহিঙ্গাদের ওপর গণহত্যা ও নির্যাতন-নিপীড়নের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের তদন্ত নির্দেশ প্রত্যাখ্যান করেছে মিয়ানমার। সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের ওপর দমন-পীড়নের ঘটনায় আন্তর্জাতিক চাপে থাকার পরেও আন্তর্জাতিক অপরাধ আদালতের তদন্তকে গুরুত্ব দিচ্ছে না দেশটির সরকার। খবর ‘ইরাবতী’

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) প্রসিকিউশনের আবেদনের পরিপ্রেক্ষিতে রোহিঙ্গাদের ওপর দমন-পীড়ন তদন্তের অনুমতি দেয় আন্তর্জাতিক অপরাধ আদালত। এর ফলে মিয়ানমারের বিরুদ্ধে তদন্ত চালানোর সুযোগ তৈরি হয়।

তবে আন্তর্জাতিক আদালতের এই তদন্তের বিষয়টি প্রত্যাখ্যান করে মিয়ানমার সরকারের মুখপাত্র জাও তেই স্থানীয় সময় শুক্রবার (১৫ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে বলেন, মিয়ানমারের ওপর আইসিসির এই তদন্ত আন্তর্জাতিক আইনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

এ সময় তিনি আরও বলেন, এ বিষয়টি তদন্তের জন্য মিয়ানমারের নিজেদেরই কমিটি রয়েছে। প্রয়োজনে যে কোনো ধরনের নির্যাতনের বিরুদ্ধে তদন্ত এবং জবাবদিহিতা নিশ্চিত করা হবে।

এর আগে গত সোমবার (১১ নভেম্বর) আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া। এই মামলার সূত্র ধরেই মিয়ানমারের বিরুদ্ধে তদন্তের অনুমতি দেওয়া হয়।

উল্লেখ্য, ২০১৭ সালের আগস্টে সেনাবাহিনীর অভিযানে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে সাড়ে সাত লাখের বেশি রোহিঙ্গা মুসলিম পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। অভিযানের নাম করে সেনাবাহিনী মূলত গণহত্যা ও গণধর্ষণ চালিয়েছে। জাতিসংঘের এক তদন্ত প্রতিবেদনে এই অভিযানকে জাতিগত নিধনের চেষ্টা বলে উল্লেখ করা হয়েছে। কিন্তু বরাবরই এই অভিযোগ অস্বীকার করে আসছে মিয়ানমার।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড