• শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েলি হামলায় ফের বিধ্বস্ত গাজা, এবার টার্গেট হামাস

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ নভেম্বর ২০১৯, ১৪:৩০
ইসরায়েলি বিমান হামলা
গাজায় বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল (ছবিসূত্র : রয়টার্স)

অবরুদ্ধ গাজা উপত্যকায় নিরস্ত্র ফিলিস্তিনিদের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে একের পর এক বিমান হামলা চালাচ্ছে মধ্যপ্রাচ্যের দখলদার রাষ্ট্র ইসরায়েল। যার অংশ হিসেবে গত কয়েকদিনে নারী ও শিশুসহ প্রাণ হারিয়েছেন অন্তত ৩৪ ফিলিস্তিনি। তাছাড়া গুরুতর আহত হয়েছেন আরও কমপক্ষে ৬৯ বেসামরিক নাগরিক। 

মিশরের মধ্যস্থতায় উপত্যকাটিতে অস্ত্রবিরতি কার্যকর হলেও দুদিন পর আবারও বিধ্বংসী হামলা শুরু করেছে ইহুদিবাদী সেনারা। ইসরায়েলের দাবি, অস্ত্রবিরতি চলাকালে সশস্ত্র সংগঠন হামাসের পক্ষ থেকে বেশ কয়েক দফায় রকেট হামলা চালানো হয়। মূলত এর জবাব স্বরূপ বিমান হামলা চালানো হচ্ছে।

ইসরায়েলি সেনাবাহিনী এক বিবৃতিতে জানায়, শনিবার (১৬ নভেম্বর) ভোর থেকে শুরু হওয়া বিমান হামলা অঞ্চলটির ইসলামিক জিহাদ গ্রুপের অবস্থানকে লক্ষ্যবস্তু বানিয়ে চালানো হয়নি। এগুলো মূলত হামাস প্রশাসনের সাইটগুলোকে লক্ষ্য করে চালানো হচ্ছে। 

যদিও হামলার প্রতিক্রিয়া হিসেবে হামাসের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো ধরনের মন্তব্য কিংবা পাল্টা হামলা চালানো হয়নি।

ইহুদিবাদী রাষ্ট্রটির গণমাধ্যমগুলো জানায়, গাজা সীমান্তে অতিরিক্ত সেনা মোতায়েনের মাধ্যমে নিজেদের শক্তি বৃদ্ধি করছে ইসরায়েল। এই সেনা বহরে রয়েছে- আয়রন ডোম ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ইউনিটস, সামরিক গোয়েন্দা এবং হোম ফ্রন্ট কমান্ডের সদস্যরা।

বিশ্লেষকদের মতে, ইসরায়েলের হোম ফ্রন্ট কমান্ডের সেনাদের সাধারণত দেশের গুরুতর সংকট ও যুদ্ধ পরিস্থিতিতে মোতায়েন করা হয়।

কর্তৃপক্ষের বরাতে ফরাসি বার্তা সংস্থা ‘এএফপি’ জানায়, গত ১২ নভেম্বর অবরুদ্ধ ভূখণ্ডটিতে বোমা হামলা চালিয়ে বাহা আবু আল-আত্তা নামে ইসলামিক জিহাদের এক জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তাকে হত্যা করা হয়। মূলত তখন থেকেই একের পর এক বিমান হামলা চালাতে শুরু করে ইসরায়েলি সেনারা।

আরও পড়ুন :- ইসলামিক জিহাদের নতুন রকেট এবার অবাক করল ইসরায়েলকে

যদিও গাজা উপত্যকা থেকে এরই মধ্যে ইসরায়েলের দিকে বেশকিছু রকেট হামলাও চালিয়েছে ইসলামিক জিহাদ এবং হামাস সদস্যরা। যার প্রেক্ষিতে বর্তমানে অঞ্চলটিতে ব্যাপক উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড