• বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়ায় সামরিক ঘাঁটি স্থাপন করছে তুরস্ক

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ নভেম্বর ২০১৯, ১৪:১২
সিরিয়া-তুরস্ক
ছবি : প্রতীকী

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে সামরিক ঘাঁটি স্থাপনের পদক্ষেপ নিয়েছে তুরস্ক। এরই মধ্যে ঘাঁটি স্থাপনের কাজ শুরু করে দিয়েছে তারা। সিরিয়ায় রাশিয়ার প্রতিরক্ষা ঘাঁটি স্থাপনের খবর প্রকাশ হওয়ার একদিন যেতে না যেতেই তুরস্কের ঘাঁটি স্থাপনের খবরটি সামনে এলো।

ইরানভিত্তিক গণমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে জানিয়েছে, সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় হাসাকা প্রদেশে একটি সামরিক ঘাঁটি নির্মাণের কাজ শুরু করেছে তুর্কি সেনারা। সিরিয়ার ওই অঞ্চলে কুর্দি গেরিলাদের বিরুদ্ধে সামরিক অভিযান চালানোর কয়েক সপ্তাহ পর ঘাঁটি নির্মাণের পদক্ষেপ নিল তুরস্ক।

সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা জানিয়েছে, হাসাকা প্রদেশের আল-আইন শহরের দক্ষিণ পাশে আল-হাওয়াস এলাকায় ঘাঁটি নির্মাণ করা হচ্ছে। ঘাঁটি নির্মাণের আগে তুরস্কের সেনা এবং তাদের সিরীয় মিত্র গেরিলারা এলাকায় আকস্মিক অভিযান চালায় এবং এলাকাটির নিয়ন্ত্রণ নিয়ে নেয়।

ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস মঙ্গলবার জানিয়েছে, তুর্কি সেনাদের উপস্থিতির বিরুদ্ধে সিরিয়ার উত্তরাঞ্চলে বেসামরিক লোকজন বিক্ষোভ করলে তাদের ওপর তুর্কি সেনারা গুলি চালায়। এতে দুজন বেসামরিক নাগরিক নিহত এবং সাতজন আহত হয়।

এ দিকে তুরস্ক সীমান্তে সিরিয়ার সরকারি সেনা মোতায়েন এবং তাদের অবস্থান জোরদার করা অব্যাহত রেখেছে দামেস্ক সরকার। তুরস্ক যাতে সিরিয়ার ভেতরে আর কোনো রকমের আগ্রাসন চালাতে না পারে সে জন্য এই ব্যবস্থা নেওয়া হচ্ছে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড