• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাফায়েল নিয়ে তদন্তের আবেদন খারিজ ভারতীয় সুপ্রিম কোর্টের

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ নভেম্বর ২০১৯, ১৯:১৯
ভারত
রাফায়েল যুদ্ধবিমান, ছবি : সংগৃহীত

ফ্রান্স থেকে ৩৬টি রাফায়েল যুদ্ধবিমান ক্রয়ের চুক্তি করেছিল ভারতের বর্তমান ক্ষমতাসীন দল বিজেপি। আর এই চুক্তিতে দুর্নীতির অভিযোগ তোলে বিরোধী দল কংগ্রেস। বিষয়টি শেষ পর্যন্ত উচ্চ আদালতে গড়ায়। তবে উচ্চ আদালত এ নিয়ে তদন্তের বিষয়টি খারিজ করে দিয়েছে।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগইয়ের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ রাফায়েল চুক্তি নিয়ে সিবিআই তদন্তের প্রয়োজন নেই বলে স্পষ্ট জানিয়ে দেয়। এছাড়া গত ১০ মে আদালতে দাখিল হওয়া রাফায়েল নিয়ে একগুচ্ছ রিভিউ পিটিশন খারিজ করে দেয় শীর্ষ আদালত।

আদালতের পক্ষ থেকে জানানো হয়, তারা মনে করে না এই মামলায় আর নতুন করে কোনো এফআইআর বা পুনঃতদন্তের প্রয়োজন রয়েছে। পাশাপাশি এ দিন রাহুল গান্ধীর বিরুদ্ধে থাকা 'চৌকিদার চোর হ্যায়' বিষয়ক মামলাটিও বন্ধ করে দেয় শীর্ষ আদালত।

এ বিষয়ে আদালতের পক্ষ থেকে বলা হয়, রাহুল গান্ধী দেশের একজন শীর্ষস্থানীয় রাজনীতিবিদ। এ জন্য ভবিষ্যতে তিনি এই ধরনের কোনো মন্তব্য যেন না করেন সে দিকে সতর্ক থাকতে হবে। এর আগে গত ৮ মে রাহুল গান্ধী নিজে হাজির হয়ে তার করা মন্তব্যের জন্য আদালতে নিঃশর্ত ক্ষমা চান।

প্রসঙ্গত, রাফায়েল মামলার প্রেক্ষিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উদ্দেশ্য করে ‘চৌকিদার চোর হ্যায়’ অর্থাৎ দেশের চৌকিদারই চোর এমন মন্তব্য করেছিলেন রাহুল গান্ধী। এরপরই শীর্ষ আদালতে রাহুলের বিরুদ্ধে মানহানির মামলা হয়।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড