• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্পেনের ‘লা টমেটিনার’ মতো ভারতে গোবর ছোঁড়াছুঁড়ি উৎসব (ভিডিও)

  আন্তর্জাতিক ডেস্ক

১১ নভেম্বর ২০১৯, ১৭:৩৯
ভারত
স্পেনের ‘লা টমেটিনার’ মতো ভারতে গোবর ছোঁড়াছুঁড়ি উৎসব, ছবি : সংগৃহীত

স্পেনের ‘লা টমেটিনা উৎসবের’ কথা কারোরই অজানা নয়। এই নামটি শুনলেই আমাদের চোখের সামনে ভেসে ওঠে একে-অপরের দিকে টমেটো ছোঁড়াছুঁড়ি এবং এতে অংশ নেওয়া মানুষদের শরীর লাল হয়ে যাওয়ার চিত্র।

তবে স্পেনের লা টমেটিনা উৎসবটি খুব সম্ভবত ‘পুরনো’ খবর হতে যাচ্ছে। কেননা, এটির মতোই এবার নতুন এক উৎসব শুরু করেছে ভারত। তবে তা টমেটো কিংবা অন্য কোনো ফল বা সবজি দিয়ে নয়। তাদের এই উৎসব গোবর দিয়ে, যা এরই মধ্যে গোবর ছোঁড়াছুঁড়ি উৎসব হিসেবে খ্যাতি পেয়েছে।

নতুন এই উৎসব সম্পর্কে ভারতীয় এক ব্লগে লেখা হয়, আমরা স্পেনের লা টমেটিনা উৎসব থেকে অনুপ্রাণিত হয়ে নতুন একটি উৎসব শুরু করেছি। লা টমেটিনার সঙ্গে এর প্রধান পার্থক্য হলো- আমরা টমেটোর পরিবর্তে উৎসবে ফ্রেশ গোবর ব্যবহার করছি। এটাই আমাদের উৎসবের নিজস্ব ভার্সন।

কুয়েতভিত্তিক গণমাধ্যম আরব টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, তামিলনাড়ুর গুমাতাপুরমে ‌প্রতি বছর দিওয়ালির পর অনুষ্ঠিত হয় গোবর ছোঁড়াছুঁড়ির এই উৎসব। স্থানীয়ভাবে এর নাম ‘গোরে হাব্বা’।

স্থানীয়রা বিভিন্ন জায়গা থেকে গোবর সংগ্রহ করে উৎসবের স্থানে জমা করেন। এর পর তারা একে-অপরের দিকে গোবর ছোঁড়াছুঁড়িতে মেতে উঠেন। মূলত স্বাস্থ্যের বিষয়টি বিবেচনায় নিয়েই এমন উৎসব আয়োজন করা হচ্ছে। এতে অংশগ্রহণকারীরা জানিয়েছেন, গোবর ছোঁড়াছুঁড়ির কারণে তারা সুস্থ থাকতে পারেন।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড