• বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

কর্তারপুর করিডর চালু করলেন ইমরান

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ নভেম্বর ২০১৯, ১৮:১৪
ইমরান খান
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (ছবি : ডন)

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগেই তার দেশের অংশে কর্তারপুর করিডর উদ্বোধন করেছেন। এবার পাকিস্তান অংশের করিডর উদ্বোধন করলেন ইমরান খান। শনিবার (৯ নভেম্বর) পাকিস্তান অংশে কর্তারপুর করিডর উদ্বোধন করেছেন তিনি। আর এর মধ্য দিয়ে চালু হলো কর্তারপুর করিডর।

এর আগে গত রবিবার (৩ নভেম্বর) পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতির মাধ্যমে শনিবার (৯ নভেম্বর) পাকিস্তান অংশে কর্তারপুর করিডর চালু করার কথা জানানো হয়। তারই সূত্র ধরে আজ করিডর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ইমরান খান।

ভারতীয়দের জন্য কর্তারপুর করিডর উন্মুক্ত করতে দীর্ঘদিন ধরে পাকিস্তানকে অনুরোধ করে আসছিল ভারত সরকার। অবশেষে তাদের সেই অনুরোধে সায় দিলেন পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী। মূলত তার সবুজ সঙ্কেতের কারণেই কর্তারপুর করিডর নিয়ে চরম উত্তেজনার মধ্যেও পাক-ভারত চুক্তি হয়েছে।

এর আগে শিখ ধর্মের প্রবর্তক গুরু নানকের ৫৫০তম জন্মবার্ষিকের তিন দিন আগে ভারতীয় অংশে করিডরের উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ভারতের অংশে উদ্বোধনের সময় নরেন্দ্র মোদী তার বক্তৃতায় পাক প্রধানমন্ত্রী ইমরান খানের প্রশংসা করেন। ইমরান খানের উদ্দেশে তিনি বলেন, ভারতীয়দের কাছে কর্তারপুর করিডরের গুরুত্ব কতটা তা তিনি বুঝেছেন। তার এই অবদান ভারতের জনগণ সবসময় মনে রাখবে।

প্রসঙ্গত, পাঞ্জাব সীমান্ত থেকে মাত্র ৪ কিলোমিটার দূরে অবস্থিত ছোট্ট শহর কর্তারপুর। এটি পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের নারওয়াল জেলায় অবস্থিত। কথিত আছে যে, এখানেই জীবনের শেষ ১৮ বছর কাটান শিখ ধর্মের প্রবর্তক গুরু নানক।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড