• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

উন্মুক্ত আকাশ চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্র-রাশিয়ার উত্তেজনা

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ নভেম্বর ২০১৯, ২২:৪৬
যুক্তরাষ্ট্র-রাশিয়া
রাশিয়ার বিমান বাহিনীর বিমান, ছবি : পার্সটুডে

উন্মুক্ত আকাশ চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বের হয়ে যেতে পারে বলে গুঞ্জন উঠেছে। এরপরই বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে উত্তেজনা শুরু হয়। রাশিয়া। ১৭ বছর আগে দুটি মধ্যে এই চুক্তি হয়, যার আওতায় দুই দেশ একে অপরের আকাশে নজরদারি বিমান পরিচালনা করতে পারে।

ইরানভিত্তিক গণমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে জানিয়েছে, উন্মুক্ত আকাশ চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বের হয়ে যেতে পারে বলে গুঞ্জন ছড়িয়ে পড়েছে। এ বিষয়ে রাশিয়া হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, আমেরিকা যদি উন্মুক্ত আকাশ চুক্তি থেকে নিজেকে প্রত্যাহার করে নেয় তাহলে পাল্টা ব্যবস্থা নিতে প্রস্তুত রয়েছে রাশিয়া।

বুধবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে রাষ্ট্র পরিচালিত বার্তা সংস্থা ‘রিয়া’ বলেছে, উন্মুক্ত আকাশ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সম্ভাব্য প্রত্যাহারের কারণে আন্তর্জাতিক নিরাপত্তার ক্ষেত্রে বিপর্যয় সৃষ্টি হতে পারে। তবে এমনটি ঘটলে মস্কো তার জবাব দেয়ার জন্য প্রস্তুত রয়েছে।

প্রসঙ্গত, ২০০২ সালের ১ জানুয়ারি আমেরিকা এবং রাশিয়ার মধ্যে উন্মুক্ত আকাশ চুক্তি হয়। এতে আরও ৩০টি দেশ সই করে। চুক্তিতে সই করা দেশগুলোর আকাশে নজরদারি বিমান ফ্লাইট পরিচালনার মাধ্যমে সংশ্লিষ্ট দেশের সামরিক শক্তি এবং তাদের তৎপরতা সম্পর্কে তথ্য যোগাড় করার ব্যাপারে পারস্পরিক সমঝোতা এবং আস্থা বাড়ানোই ছিল এই চুক্তির মূল লক্ষ্য।

যেকোনো আন্তর্জাতিক চুক্তির ব্যাপারে ওয়াশিংটন এবং মস্কো পরস্পরের কর্মকাণ্ডের প্রতি গভীর নজরদারি অব্যাহত রাখে। কিন্তু সম্প্রতি মার্কিন বিরোধী ডেমোক্র্যাট দলের কয়েকজন শীর্ষ পর্যায়ের আইনপ্রণেতা জানিয়েছেন, প্রেসিডেন্ট ট্রাম্প সম্ভবত উন্মুক্ত আকাশ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিতে পারেন। এরপরই যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে উত্তেজনা দেখা দেয়।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড