• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালিতে জঙ্গি হামলায় ৫৩ সেনার প্রাণহানি

  আন্তর্জাতিক ডেস্ক

০২ নভেম্বর ২০১৯, ১০:২৩
মালিতে জঙ্গি হামলা
মালির সেনা ঘাঁটিতে হামলার প্রস্তুতি নিচ্ছে জঙ্গিরা। (ছবিসূত্র : দ্য ডেইলি মেইল)

আফ্রিকার পশ্চিমাঞ্চলীয় দেশ মালিতে স্থানীয় জঙ্গিদের সশস্ত্র হামলায় শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত ৫৩ সেনার প্রাণহানি হয়েছে। এতে আহত হয়েছেন বাহিনীর আরও কমপক্ষে বেশকিছু সদস্য। যাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

শনিবার (২ নভেম্বর) দেশটির কর্তৃপক্ষের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা ‘রয়টার্স’ জানায়, শুক্রবার (১ নভেম্বর) দিবাগত রাতে দেশটির উত্তরাঞ্চলীয় মেনাকা রাজ্যে সামরিক বাহিনীর অবস্থানকে লক্ষ্য করে এই জঙ্গি হামলাটি চালানো হয়। মূলত এতে এই হতাহতের ঘটনা ঘটে।

এ দিকে হামলার সর্বশেষ তথ্য জানিয়ে মালির যোগাযোগমন্ত্রী ইয়াগা সানগারি এক টুইট বার্তায় বলেছেন, ‘জঙ্গিদের সশস্ত্র এই হামলায় সেনা সদস্যদের পাশাপাশি এক বেসামরিকের প্রাণহানিও হয়েছে। এছাড়া ঘটনাস্থল থেকে জীবিত অবস্থায় বাহিনীর অন্তত ১০ কর্মকর্তাকে উদ্ধার করা হয়েছে। যাদের বর্তমানে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে।’

মালি সরকারের এই মন্ত্রী আরও বলেন, ‘ঘটনাস্থলের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নেওয়ার জন্য সেখানে অতিরিক্ত সামরিক সদস্য মোতায়েন করা হয়েছে। যদিও বর্তমানে পরিস্থিতি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিয়ন্ত্রণেই রয়েছে।’

অপর দিকে ভয়াবহ এই হামলাকে সম্পূর্ণ কাপুরুষের কর্মকাণ্ড আখ্যা দিয়ে মালি সরকার এরই মধ্যে বিষয়টির তীব্র নিন্দা জানিয়েছে। একই সঙ্গে সকল হতাহতদের প্রতি গভীর শোক এবং দুঃখ প্রকাশ করে জড়িতদের অবশ্যই বিচারের আওতায় আনা হবে বলে জানিয়েছে। যদিও এখন পর্যন্ত কেউ কিংবা কোনো সংগঠন মর্মান্তিক এ হামলার দায় স্বীকার করে নেয়নি।

আরও পড়ুন :- ফিলিপাইনে ট্রাক খাদে পড়ে ১৯ জনের প্রাণহানি

এর আগে গত ৩০ সেপ্টেম্বর মাসে দেশটির পৃথক সেনা ঘাঁটিতে জঙ্গি হামলার ঘটনা ঘটে। সেবারের হামলায় অন্তত মালির ৩৮ জন সেনার প্রাণহানি হয়। যদিও এর জবাব হিসেবে পাল্টা অভিযানে সহিংসতা চালানো জঙ্গি গোষ্ঠীটির কমপক্ষে অর্ধশতাধিক সদস্যকে হত্যা করেছিল সেনা সদস্যরা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড