• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

লাদেনের পর বাগদাদির লাশও সমুদ্রে ফেলার দাবি যুক্তরাষ্ট্রের

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ অক্টোবর ২০১৯, ১৩:২২
লাদেন ও বাগদাদি
মার্কিন অভিযানে নিহত আল-কায়দা প্রধান লাদেন ও আইএস প্রধান বাগদাদি। (ছবিসূত্র : সম্পাদিত)

মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ দেশ ইরাক-সিরিয়াভিত্তিক সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল বাগদাদি নিহত হয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। এমনকি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এরই মধ্যে বিষয়টি নিশ্চিত করেছেন।

রবিবার (২৭ অক্টোবর) হোয়াইট হাউসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘শনিবার দিবাগত রাতে আত্মগোপনে থাকা এই জঙ্গি নেতার আস্তানায় মার্কিন অভিযান চলাকালে তিনি আত্মঘাতী হন।’ যদিও এরই মধ্যে আইএস প্রধান বাগদাদির মরদেহ সমুদ্রে ভাসিয়ে দেওয়ার দাবি করেছে যুক্তরাষ্ট্র।

এ দিকে কর্তৃপক্ষের বরাতে ওয়াশিংটনভিত্তিক গণমাধ্যম ‘সিএনএন’ জানায়, সোমবার (২৮ অক্টোবর) এক বিবৃতিতে মার্কিন জেনারেল মার্ক মিলি সদ্য প্রয়াত এই আইএস নেতার মৃতদেহ সাগরে ফেলার বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘মার্কিন অভিযানে বাগদাদি আত্মঘাতী হওয়ার পর তার খণ্ডবিখণ্ডিত মরদেহের ওপর ডিএনএ ও ফরেনসিক বিভাগের পরীক্ষা চালানো হয়। মূলত এর মাধ্যমে তার পরিচয় শনাক্ত করা হলে তাৎক্ষণিক তাকে সমুদ্রের জলে ফেলে দেওয়া হয়।’

সংশ্লিষ্টদের মতে, ২০১১ সালে মার্কিন সেনা অভিযানে তৎকালীন সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়দা প্রধান ওসামা বিন লাদেনকে হত্যা করা হয়। যদিও সে সময় তার মৃতদেহও সকলের অগোচরে সমুদ্রের গভীরে ফেলে দেওয়া হয়। এবার বাগদাদির বেলাতেও সেই একই পথ অবলোপন করল যুক্তরাষ্ট্র।

ধারণা করা হচ্ছে, বাগদাদির মরদেহ সমুদ্রে না ফেলা হলে তার উগ্রবাদী অনুসারীরা সেই সমাহিত স্থানকে কেন্দ্র করে প্রচারণা ও সমাবেশ করার অপচেষ্টা চালাতে পারে।

অপর দিকে পেন্টাগনের অন্য একটি সূত্র দাবি করছে, সদ্য প্রয়াত আইএস প্রধান বাগদাদিকে মধ্যপ্রাচ্যের অপরিচিত কোনো এক এলাকায় সমাহিত করা হয়েছে।

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইরাক-সিরিয়ার বেশিরভাগ অঞ্চলজুড়ে দীর্ঘদিন যাবত সন্ত্রাসবাদ চালানোর অভিযোগে মার্কিন গোয়েন্দা সংস্থা আইএস প্রধান বাগদাদির ওপর নজর রাখছিল। এক পর্যায়ে তাকে অনুসরণ করে অভিযানটির শুরু হলে তিনি আত্মঘাতী হওয়ার সিদ্ধান্ত নেন।

যদিও সেই সামরিক অভিযানের শুরুতে মার্কিনবাহিনী বাগদাদির অবস্থানরত ভবনের আশপাশের বিভিন্ন গর্ত উড়িয়ে দেয়। যাতে করে ভবনের পেছনের দরজাগুলো বন্ধ হয়ে যায়। যদিও বাগদাদি বিষয়টি বুঝতে পেরেই ভবন থেকে বাচ্চাদের সঙ্গে নিয়ে বেরিয়ে একটি সুরঙ্গের ভেতরে প্রবেশ করেন।

আরও পড়ুন :- বাগদাদির আস্তানায় যেভাবে ঝুঁকিপূর্ণ অভিযান চালাল যুক্তরাষ্ট্র

আর তখনই মার্কিন সেনারা তার পরিচয় নিশ্চিত হওয়া মাত্রই সুরঙ্গের দিকে একের পর এক বোমা মারতে শুরু করেন। তবে শেষমেশ আইএস প্রধান নিজের বিস্ফোরক ভেস্টের বিস্ফোরণ ঘটিয়ে সব কিছুর সমাপ্তি টানেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড