• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সেল্ফ কোয়ারেন্টাইনের মাধ্যমে থাকুন সুরক্ষিত

  নিশীতা মিতু

১৭ মার্চ ২০২০, ১১:০৪
সেল্ফ কোয়ারেন্টাইন
হাঁচি-কাশির সময় অবশ্যই টিস্যু ব্যবহার করুন (ছবি- ইন্টারনেট)

করোনা ভাইরাসের ভয়াল থাবায় স্থবির হয়ে পড়েছে পুরো বিশ্ব। এমন পরিস্থিতিতে নিজেকে সুরক্ষিত রাখা উচিত যে কারও। নিজেকে প্রাণঘাতী এই ভাইরাস থেকে সুরক্ষিত রাখার সবচেয়ে কার্যকরী উপায় হচ্ছে সেল্ফ কোয়ারেন্টাইন।

সেল্ফ কোয়ারেন্টাইন কী?

বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে, বিদেশ থেকে ফিরছে এমন মানুষরা করোনা আক্রান্ত হয়ে পড়ছেন। এমন ব্যক্তির সংস্পর্শে এলে এবং শরীরে করোনার কোনো লক্ষণ দেখা দিলে সুরক্ষার জন্য যে কাজটি করা হয় তাই সেল্ফ কোয়ারেন্টাইন। এই প্রক্রিয়ায় একটানা ১৪ দিন বা দুই সপ্তাহ নিজেকে পুরো দুনিয়া থেকে আলাদা করে রাখতে হয়।

অর্থাৎ, এ সময় আপনাকে অফিস, শপিং কিংবা হ্যাং আউটের মতো বিষয়গুলোকে এড়িয়ে যেতে হবে। কোনোভাবে ভিড় হয় এমন জায়গায় যাওয়া যাবে না। চিকিৎসকের সঙ্গে যোগাযোগ রাখতে হবে এবং শরীরের করোনার উপস্থিতি পাওয়া গেলে সঙ্গে সঙ্গে আইসোলেশনে চলে যেতে হবে।

সেল্ফ কোয়ারেন্টাইনে আপনার করণীয়

১। বাসায় থাকুন। অন্যদের সঙ্গে মেলামেশা বা সাক্ষাৎ করা বন্ধ রাখুন।

২। বাড়িতে অনেক মানুষ থাকলে তাদের সঙ্গে দূরত্ব বজায় রাখুন। অন্তত ৬ ফিট বা ২ মিটার দূরত্বে থেকে কথা বলুন। আলাদা বাথরুম ব্যবহারের চেষ্টা করুন।

৩। যেসব টিস্যু বা স্যানিটাইজার ব্যবহার করছেন তাতে যেন ৬০ শতাংশ অ্যালকোহল থাকে তা নিশ্চিত করুন। ব্যবহারের পর টিস্যু ডাস্টবিনে ফেলুন।

৪। দিনে দুইবার করে শরীরের তাপমাত্রা মাপুন। যদি জ্বর, কাশি, গলা খুসখুস, মাথাব্যথা বা শ্বাসকষ্ট থাকে তবেই হাসপাতাল বা মেডিকেল সেন্টারে যান। এছাড়া যাওয়ার প্রয়োজন নেই।

৫। নিজের ব্যবহৃত কোনো জিনিস অন্য কারও সঙ্গে শেয়ার করবেন না।

৬। আলো বাতাস প্রবেশ করে এমন ঘরে থাকুন। ঘরে প্রতিটি জিনিস পরিষ্কার করে রাখুন।

৭। কেউ কাশি বা হাঁচি দিলে তার থেকে দূরে অবস্থান করুন। নিজে হাঁচি-কাশি দেওয়ার সময় অবশ্যই টিস্যু ব্যবহার করুন। এরপর ভালো করে সাবান পানিতে হাত পরিষ্কার করে নিন।

৮। কম পরিশ্রম করে বিশ্রাম গ্রহণ করুন।

৯। অপ্রয়োজনে আপনার ঘরে যেন অন্যরা প্রবেশ না করে সেদিকে খেয়াল রাখুন। খাবার বা অন্য প্রয়োজনে এলেও তাদের নিরাপদ দূরত্বে থাকতে বলুন।

মনে রাখবেন, সেল্ফ কোয়ারেন্টাইন মানে এই নয় যে আপনি একা হয়ে গেছেন বা আপনাকে একঘরে করে দেওয়া হয়েছে। নিজের সুরক্ষা এবং পরিবারের মানুষগুলোর সুরক্ষার জন্য নিজেকে একটু আড়াল রাখাই সেল্ফ কোয়ারেন্টাইন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড