• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

অতিরিক্ত পানি পান করলেই মৃত্যু!

  স্বাস্থ্য ডেস্ক

১৮ অক্টোবর ২০১৯, ১৯:০৭
পানি
পানি পানে সতর্ক হোন (ছবি : সংগৃহীত)

‘বিশুদ্ধ পানির অপর নাম জীবন’। অন্যদিকে, জীবন রক্ষাকারী এই পানিই প্রাণঘাতক হতে পারে। পানি মানুষের জীবন ও জীবিকা রক্ষার অন্যতম মৌলিক উপাদান। শরীরের প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গ সচল রাখার জন্য পানি আবশ্যক। কিডনি ভালো রাখতে চাইলে একজন মানুষকে প্রতিদিন পরিমাণ মতো পানি পান করা অপরিহার্য। আবার প্রয়োজনের তুলনায় যদি অতিরিক্ত পানি গ্রহণ করা হয়, তাহলে ভয়ঙ্কর পরিণতি হতে পারে। আর্সেনিক বা সায়ানায়েডের ন্যায় বিষের মতো ভয়াবহ হতে পারে এই পানি।

প্রয়োজনের থেকে অত্যধিক পানি পান করলে শরীরের সঙ্গে মস্তিষ্কের ওপরে বেশি চাপ পড়ে। কিডনি যে পরিমাণ পানি প্রসেস করতে পারে তার চেয়ে বাড়তি পানি গ্রহণ করলে তাতে রক্তের সোডিয়ামের অসামঞ্জস্যতা হওয়ার সম্ভাবনা থাকে বা এনে দেয়। আর এই সমস্যাটিকে বলা হয়ে থাকে ‘ওয়াটার ইনটক্সিকেশন’। যদি এই সমস্যা চূড়ান্ত পর্যায়ে পৌঁছে যায় তখন কোমা, ব্রেইন ড্যামেজ এমনকি মৃত্যুও হতে পারে।

কিডনি আমাদের গ্রহণকৃত বাড়তি পানি ও রক্ত থেকে পানি নিষ্কাশন করে। তবে প্রতি ঘণ্টায় মাত্র ৮০০-১০০০ মিলিলিটার পানি প্রসেস করতে পারে কিডনি। এ কারণে বাড়তি পানি পান করা হলেই সমস্যা দেখা দেয়। কেননা, কিডনি যে পরিমাণ পানি প্রসেস করতে পারে যতটুকু সময়ে, এর আগেই তার চাইতে অনেক বেশি পানি পান করা হচ্ছে। ফলে সেই বেশি পরিমাণ পানি আমাদের শরীরের কোষে এসে জমা হয়। সাধারণত আমাদের শরীরের কোষগুলো খুব সূক্ষ্মভাবে সোডিয়াম ও পানির একটি মিশ্রণ দ্বারা বেষ্টিত থাকে, যা সেল্যুলার মেমব্রেনসের সাহায্যে কোষের ভেতর ও বাইরের অংশের সমতা বজায় রাখতে কাজ করে।

তবে অতিরিক্ত পানি গ্রহণের ফলে সোডিয়ামের মাত্রায় চরম ব্যাঘাত ঘটে। পাশাপাশি কোষের বাইরের সোডিয়াম ও পানির মিশ্রণে সোডিয়ামের মাত্রা কমে যায়। যার কারণে অতি সহজে বেশি পানি কোষে প্রবেশ করে এবং কোষ ফুলে যায়।

চিকিৎসা বিজ্ঞানের ভাষায় একে বলা হচ্ছে- ‘ওয়াটার ইনটক্সিকেশন’। যা একটি বড় সমস্যা।

ওয়াটার ইনটক্সিকেশনের প্রাথমিক লক্ষণ হিসেবে মাথাব্যথা, মাথা ঘোরার লক্ষণগুলো দেখা দেয়। পরে এই চাপ বৃদ্ধি পেলে একপর্যায় গিয়ে কোমা, ব্রেইন ড্যামেজসহ মৃত্যু পর্যন্ত হতে পারে। মাত্র ১০ ঘণ্টায়ই এমন ভয়াবহ পরিণতি হতে পারে।

তাই একজন সাধারণ মানুষ ও যাদের কিডনিজনিত সমস্যা আছে, তাদের ক্ষেত্রে বেশি পানি গ্রহণ আরও ক্ষতিকর প্রভাব ফেলে। সুস্থ ও নিরাপদ থাকতে চাইলে একজন প্রাপ্ত বয়স্ক মানুষের প্রতিদিন তিন থেকে চার লিটার পানি পান করা উচিত।

ওডি/টিএএফ

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড