• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সামান্য অসুখ হলেই ওষুধ খান? ভয়ঙ্কর বিপদ ডেকে আনছেন

  স্বাস্থ্য ডেস্ক

২১ সেপ্টেম্বর ২০১৯, ১৯:০১
ওষুধ
অপ্রয়োজনে অ্যান্টিবায়োটিক ব্যবহারে শরীরে সুপারবাগসের উপস্থিতি বাড়ছে। (ছবি : ইন্টারনেট)

দেশের অসংখ্য মানুষ সর্দি-কাশি, জ্বর বা পেটের সমস্যা দেখা দিলেই চিকিৎসকের পরামর্শ ছাড়া অ্যান্টিবায়োটিক খাওয়া শুরু করে দেন। অথচ তারা রোগের কোনো মাত্রা জানেন না। ডাক্তারের পরামর্শ ছাড়া খেলে আরও বড় ক্ষতি হতে পারে তার কোনো পরোয়া করে না। অনেক মানুষ আবার চিকিৎসার খরচের জন্য ছোটখাটো সমস্যায় চিকিৎসকের কাছে যেতে চান না। তিনি নিজেই ডাক্তার বনে গিয়ে পাশের ফার্মেসি থেকে অ্যান্টিবায়োটিক কিনে খাওয়া শুরু করে দেয়।

এ দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, এই ধরনের প্রবণতাই অসুখের দিকে ঠেলে দিচ্ছে। অন্যদিকে, বিজ্ঞানীদের গবেষণায় অ্যান্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহার নিয়ে গা শিউরে ওঠার মতো তথ্য উঠে এসেছে।

এ বিষয়ে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ সুবর্ণ গোস্বামীর বলেন, ‘এই অকারণ ও অত্যাধিক অ্যান্টিবায়োটিকের কারণে মেদ তো বাড়ছেই, তার সঙ্গে শরীরে সুপারবাগসের উপস্থিতি সমস্যায় ফেলছে রোগী ও চিকিৎসককে। যখন-তখন ইচ্ছা মতো অ্যান্টিবায়োটিক নিতে নিতে শরীরে তৈরি হচ্ছে অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স বা অ্যান্টি মাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স (এএমআর)। এটাই ডেকে আনছে আগামী দিনের গুরুতর বিপদ।’

বিশেষজ্ঞদের ভাষ্য, ঘন ঘন ওষুধের ব্যবহারের ফলে শরীর নিজের মধ্যেই ওই অ্যান্টিবায়োটিকের বিরুদ্ধে তৈরি করে প্রতিরোধ। প্রতিনিয়ত ওষুধ খাওয়ার ফলে একটা সময় গিয়ে তা আর শরীরে কাজ করে না। কেননা, তত দিনে শরীরে উপস্থিত ব্যাকটিরিয়া ওষুধের সঙ্গে লড়াই করে টিকে থাকার ক্ষমতা অর্জন করে ফেলে। ব্যাকটিরিয়া খুবই শক্তিশালী হয়ে ওঠে। চিকিৎসাবিজ্ঞানের পরিভাষায় অতিরিক্ত ক্ষমতাসম্পন্ন সেই জীবাণুদের বলা হয়ে থাকে ‘সুপারবাগস’।

ডাক্তাররা আশঙ্কা প্রকাশ করে বলেছেন, এখনই সতর্ক না হলে একটা সময় আসবে, যখন কিনা অধিকাংশ সুপারবাগের সঙ্গে লড়ার মতো কোনো ওষুধ পাওয়া যাবে না। এ কারণে একাধিক রোগের চিকিৎসা করা সম্ভব হবে না।

এখন পরিস্থিতি এমন জায়গায় গিয়ে পৌঁছেছে যে, সাধারণ ভাইরাল ফিভারও সহজে ভালো হচ্ছে না। এমন কিছু রোগ আছে যার চিকিৎসা করতে গেলে ড্রাগ রেজিস্ট্যান্স পরীক্ষা করতে হয়। সেখানে দেখা যাচ্ছে বাতিল ওষুধের সংখ্যাটা লাফিয়ে লাফিয়ে বেড়ে চলছে।

এ ব্যাপারে বিজ্ঞানীদের পরামর্শ হচ্ছে- কথায় কথায় অ্যান্টিবায়োটিক বা ওষুধ না খেয়ে নিয়ম মেনে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান, পরিমিত ব্যায়াম করুন এবং পুষ্টিকর খাবার খান।

ওডি/টিএএফ

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড