• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাড়ি থেকে রক্ত পড়া : কারণ ও করণীয়

  স্বাস্থ্য ডেস্ক

২৪ আগস্ট ২০১৯, ১০:৩৩
দাঁত
ছবি : প্রতীকী

দাঁতের বিভিন্ন সমস্যার মধ্যে মাড়ি থেকে রক্ত পড়া একটি। মূলত মাড়িতে ইনফেকশন হওয়ার কারণে এই সমস্যা হয়ে থাকে। এর আরেকটি গুরুত্বপূর্ণ কারণ হলো মাড়িন লাইনে প্ল্যাক গঠন হওয়া। মাড়ি দিয়ে রক্ত পড়ার অন্যান্য কারণের মধ্যে রয়েছে-

● জোরে ব্রাশ করা ● গর্ভাবস্থায় হরমোনের পরিবর্তন ঘটা ● রক্তপাতের যেকোনো অস্বাভাবিকতা ● কৃত্রিম দাঁত ঠিকমতো না বসানো। ● ফ্লসিং ঠিকমতো না করা ● ভিটামিন সি এর ঘাটতি ● স্কার্ভি রোগ হওয়া ● লিউকোমিয়া নামক ক্যানসারে আক্রান্ত হওয়া ইত্যাদি।

মাড়ি থেকে রক্ত পড়ার ফলে মাড়িতে প্রদাহের সৃষ্টি হতে পারে। পাশাপাশি জিহ্বা ও মাড়ি ফুলে যাওয়ার সম্ভাবনা থাকে। এই সমস্যাটি থেকে মুক্তি পাবেন কী করে? চলুন জেনে নেওয়া যাক-

ভিটামিন সি সমৃদ্ধ খাবার-

সাধারণত দেহে ভিটামিন সি’র ঘাটতি হলে মাড়ি থেকে রক্ত পড়ার সমস্যা দেখা দেয়। যেসব খাবারে প্রচুর ভিটামিন সি রয়েছে তা বেশি পরিমাণ খান। বিশেষত, কমলালেবু বা মুসুম্বি লেবু ভিটামিন সি এর ভালো উৎস। ভিটামিন সি সমৃদ্ধ ফল মাড়ির কোষকে সুস্থ রাখতে সাহায্য করে। ফলে মাড়ি থেকে রক্ত পড়া সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়।

অ্যাপ্রিকট-

বিদেশি ফল অ্যাপ্রিকট। এই ফলটি আমাদের দেহে ভিটামিন এ'র জোগান দেয়। আর মাড়ি থেকে রক্ত পড়া প্রতিরোধ করে ভিটামিন এ। তাই সম্ভব হলে অ্যাপ্রিকট খান। আর হাতের কাছে এ ফল না পেলে খাদ্য তালিকায় রাখুন পালং শাক ও গাজরের মতো উপকারী খাবারগুলো।

দুধ-

প্রতিদিন দুধ পান করার মাধ্যমে মাড়ি থেকে রক্ত পড়া প্রতিরোধ করা সম্ভব। দুধ আমাদের শরীরে ক্যালসিয়াম জোগায়। এটি মাড়িকে করে তোলে আরও মজবুত।

যা করবেন না-

শক্ত ব্রাশ দিয়ে জোরে জোরে দাঁত ব্রাশ করার অভ্যাস থাকলে তা আজই বাদ দিন। সেসঙ্গে ধূমপান বাঁ মদ্যপানের অভ্যাস থাকলে তা ছাড়ুন। এগুলো মাড়ির ক্ষতি করে।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড