• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

গর্ভবতী নারীরা কি অ্যালোভেরা খেতে পারবে?

  স্বাস্থ্য ডেস্ক

২৩ আগস্ট ২০১৯, ১৩:৫০
অ্যালোভেরা
ছবি : প্রতীকী

ঘৃতকুমারীর উপকারিতার কথা কম-বেশি সবাই জানেন। ত্বকের রুক্ষতা কমাতে কিংবা চুলের সুরক্ষায় এটি বেশ কার্যকর। অনেকেই তাই রূপচর্চায় সঙ্গী করেন অ্যালোভেরাকে। উপকারী এই উপাদানটি কিছু ওজন কমাতেও বেশ কার্যকর।

অ্যালোভেরাতে রয়েছে অ্যালোইন নামের প্রোটিন। এটি সরাসরি ফ্যাট না কমালেও শরীরে জমে থাকা টক্সিন দূর করতে সাহায্য করে। আর তাই অ্যালোভেরা খাওয়ার মাধ্যমে দেহের ওজন কমানো সম্ভব। তবে খেয়াল রাখতে হবে, বেশি পরিমাণে রস খাওয়ার ফলে ডায়রিয়া হতে পারে। তাই সঠিক পরিমাণে অ্যালোভেরা খেতে হবে-

কতটুকু অ্যালোভেরা খাওয়া যাবে?

এক গ্লাস পানিতে মিশিয়ে নিন ৫০ মিলিলিটার অ্যালোভেরা রস। এরপর তা পান করুন দিনের যেকোনো সময়। ব্লাড সুগার, হজম সমস্যা, পাকস্থলীর সমস্যা ইত্যাদি দ্রুত নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে এই রস। দ্রুত দেহের ওজন কমাতেও এটি বেশ কার্যকর।

গর্ভবতী নারীরা কি অ্যালোভেরা খেতে পারবে?

গর্ভবতী নারীরা অ্যালোভেরার রস না খাওয়াই মঙ্গল। কেননা, এতে বড় ধরনের ক্ষতি হতে পারে। ইন্ডিয়ান জার্নাল অফ ডার্মাটোলজিতে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, গর্ভবতী নারী কিংবা নতুন মায়েদের জন্য মারাত্মক ক্ষতিকর এই রস। কারণ জরায়ু বা ইউটেরাসের সংকোচন ঘটায় অ্যালোভেরা। এছাড়াও এটি অন্ত্রনালীতে নানা সমস্যার সৃষ্টি করে।

আপনি কি ওজন কমাতে চাইছেন? তবে সঠিক নিয়ম মেনে অ্যালোভেরা রস গ্রহণ করুন।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড