• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

মাইগ্রেনের ব্যথা কেন হয়?

  স্বাস্থ্য ডেস্ক

২১ আগস্ট ২০১৯, ২২:২১
মাইগ্রেন
ছবি: প্রতীকী

মাইগ্রেনের সমস্যায় ভোগেন এমন মানুষের সংখ্যা অনেক। মাইগ্রেনের ব্যথা শুরু হয় মাথার এক পাশ থেকে এবং ধীরে ধীরে এটি বাড়তে থাকে। এই ব্যথা যেমন দীর্ঘস্থায়ী তেমনই যন্ত্রণাদায়ক। অনেক সময় প্রচণ্ড ব্যথার সাথে বমিও হয়ে থাকে অনেকের। ওষুধ খেয়ে এই ব্যথা কমানো বেশ কঠিনই। কিছু কিছু অভ্যাসের কারণে মাইগ্রেনের ব্যথা বেড়ে যায় অনেকগুণ বেশি। চলুন জেনে নেওয়া যাক মাইগ্রেনের ব্যথা বেড়ে যায় কী কী কাজের জন্য।

খালি পেটে থাকা :

মাইগ্রেনের ব্যথা থাকা অবস্থায় দীর্ঘ সময় না খেয়ে খালি পেটে থাকলে এই সমস্যা বাড়তে পারে। কেননা, খালি পেটে থাকলে অ্যাসিডিটি আক্রমণ করতে পারে। আর এই সমস্যা মাইগ্রেনের সমস্যাকে বাড়িয়ে তোলে।

অতিরিক্ত মিষ্টি খাবার :

অনেকেই আছেন মিষ্টি জাতীয় খাবার খেতে বেশ পছন্দ করেন। অতিরিক্ত মিষ্টি খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। আর সেই সাথে ঘটতে থাকে ইনসুলিনের ক্ষরণ। আর এর ফলে শর্করার মাত্রায় ঘটে তারতম্য যা থেকে মাইগ্রেনের ব্যথা সৃষ্টি হতে পারে।

রোদে ঘুরলে :

দীর্ঘ সময় রোদে ঘুরাঘুরি করলেও মাইগ্রেনের ব্যথা হতে পারে। বিশেষ করে অস্বাভাবিক রকম গরম, অতিরিক্ত আর্দ্রতা কিংবা তাপমাত্রার তারতম্যের সময়েও রোদে ঘুরলে হতে পারে মাইগ্রেনের ব্যথা।

উচ্চ শব্দ :

খুব বেশি কোলাহল, অতিরিক্ত আওয়াজ কিংবা উচ্চ শব্দে গান শোনার ফলে মাথা ধরে আসে। আর তা থেকে খুব সহজেই বাড়তে পারে মাইগ্রেনের সমস্যা। তাই মাইগ্রেনের সমস্যা দেখা দিলে এড়িয়ে চলুন এসব পরিবেশ।

কাজের চাপ :

যারা দীর্ঘ সময় ধরে কাজের চাপে আটকে থাকে তাদের ঘন ঘন মাইগ্রেনের সমস্যা দেখা দিতে পারে। তাছাড়া চাপ নিয়ে কাজ করার কারণে যাদের ঘুম এবং খাওয়ার ক্ষেত্রে বেশ অনিয়ম হয় তাদেরও মাইগ্রেনে ভুগতে হয় দীর্ঘ সময়।

এছাড়া যারা অতিরিক্ত ঘুমায় তাদেরও হতে পারে মাইগ্রেনের ব্যথা।

ওডি/এসএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড