• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

আমড়া খেলে মিলবে যেসব স্বাস্থ্য উপকারিতা

  স্বাস্থ্য ডেস্ক

১৮ আগস্ট ২০১৯, ১৪:৫১
আমড়া
ছবি : সংগৃহীত

বর্তমানে বাজারে যে সহজলভ্য ফলগুলো আছে তার মধ্যে আমড়া একটি। খানিকটা লবণ আর মরিচ ফাকি দিয়ে আমড়া খেতে কে না ভালোবাসে। টক মিষ্টি এই ফলটিকে চাটনি, মোরব্বা নানা উপায়ে খাওয়া হয়। অনেক জেলায় আবার আমড়া দিয়ে পুঁটির ঝোল কিংবা আমড়ার ডালও বেশ জনপ্রিয়।

একটি আমড়ায় প্রায় তিনটি আপেলের সমান পুষ্টিগুণ থাকে। ভিটামিন সি সমৃদ্ধ এই ফলটির রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা। চলুন জেনে নিই কী কী উপকারিতা মিলবে আমড়া খেলে-

ক্যালসিয়ামের অভাব পূরণ-

দেহে ক্যালসিয়ামের অভাব হলে হাড়ের রোগ, মাংস পেশিতে খিঁচুনি হওয়া ইত্যাদি সমস্যা দেখা দেয়। আমড়া খেলে এসব সমস্যা কমে যায়। প্রতিদিনের ক্যালসিয়ামের চাহিদা পূরণ করতে আমড়া খান।

ব্রণ সারাতে-

ব্রণ নিয়ে ভুগছেন? খাদ্য তালিকায় যোগ করুন আমড়া। এটি ত্বকের ব্রণ কমাতে, ত্বক উজ্জ্বল করতে কার্যকরী ভূমিকা রাখে। আমড়ায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। তাই ত্বকজনিত সমস্যা থেকে মুক্তি পেতে আমড়া খান।

রক্তস্বল্পতা দূর করে-

যারা রক্তস্বল্পতায় ভোগেন তাদের জন্য উপকারী ফল আমড়া। এতে প্রচুর পরিমাণ আয়রন থাকে যা রক্তস্বল্পতা রোধ করে। রক্তে হিমোগ্লবিনের মাত্রাও সঠিক পর্যায়ে রাখে এটি।

হজমশক্তি বৃদ্ধি-

আমড়ায় রয়েছে নানা ধরনের দ্রবণীয় ফাইবার। এগুলো পাকস্থলীর ক্রিয়া প্রক্রিয়া স্বাভাবিক পর্যায়ে রাখে। তাই আমড়া খেলে বদ হজম, পেট ফাঁপা ধরা, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

সর্দি কাশি থেকে দূরে রাখে-

সর্দি-কাশি, ইনফ্লুয়েঞ্জা ইত্যাদি রোগের জীবাণুর বিরুদ্ধে কাজ করে আমড়া। তাই ঠান্ডার সমস্যা থেকে দূরে থাকতে নিয়মিত আমড়া খান।

হৃদরোগের ঝুঁকি কমায়-

রক্তের কোলেস্টেরলের মাত্রা কমায় আমড়া। তাই আমড়া খেলে স্ট্রোক ও হৃদরোগের ঝুঁকি কমে। পাশাপাশি এটি দাঁত ও মাড়ির বিভিন্ন রোগ প্রতিরোধ করে।

ক্যানসার প্রতিরোধ করে-

অ্যান্টিঅক্সিডেট সমৃদ্ধ ফল আমড়া। এটি ক্যানসারসহ অন্যান্য রোগ প্রতিরোধে সাহায্য করে। তাই সহজে সুস্থ থাকা যায়।

এছাড়াও নিয়মিত আমড়া খেলে মুখের রুচি বৃদ্ধি হয়। তাই খাদ্যতালিকায় রাখতে পারেন উপকারী এ ফলটি।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড