• শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মানসিক চাপের কারণেই আপনার ডায়াবেটিস বেড়ে যাচ্ছে না তো?

  সাদিয়া ইসলাম বৃষ্টি

০৮ আগস্ট ২০১৯, ১৫:২০
স্ট্রেস
ছবি : প্রতীকী

চিন্তার কি আর শেষ আছে? কিন্তু আপনার এই অতিরিক্ত চিন্তা শারীরিকভাবে আপনাকে ক্ষতিগ্রস্ত করছে না তো? সাধারণত, ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে এই মানসিক চাপ অনেক বেশি ক্ষতিকর হতে পারে। মানসিক সমস্যার শারীরিক প্রভাব তো আছেই। তবে একইসাথে এটাও দেখা যায় যে, মানসিক চাপের কারণে মানুষ খাবারের দিকে বেশি ঝুঁকে পড়ে এবং এ সময় তারা বেশি শর্করা গ্রহণ করে। এতে করে ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে ব্যাপারটি আরও বেশি কঠিন হয়ে পড়ে। 

কীভাবে মানসিক চাপ ও ডায়াবেটিসকে দূরে রাখবেন? চলুন, দেখে নেওয়া যাক পদ্ধতিগুলো- 

১। নিজেকে দোষারোপ করা বন্ধ করুন- 

আমাদের মানসিক চাপের একটি বড় জায়গা হচ্ছে নিজেকে দোষারোপ করা। মানুষ স্বভাবতই মনে মনে যেকোনো সমস্যায় পড়লে নিজেকে দোষ দিতে থাকে। এতে করে মানসিক চাপ বেড়ে যায় অনেক বেশি। চেষ্টা করুন এমন কিছু হলে ভালো দিকগুলোর দিকে মনোযোগ দিতে। আয়নার সামনে গিয়ে নিজের সাথে কথা বলুন, নিজেকে বোঝান। দেখবেন মানসিক চাপ অনেকটা কমে গিয়েছে। 

২। নিজের যত্ন নিন- 

খুব মানসিক চাপে আছেন? এই অবস্থা থেকে বেরিয়ে আসতে নিজের যত্ন নিন। নিজেকে কোনো উপহার দিন, ঘর সাজান। এমনকি একটি মেকআপ নিয়ে বা চুলে শ্যাম্পু করেও নিজের যত্ন নিতে পারেন আপনি। এতে করে আপনি ভালো বোধ করবেন।

৩। নিজেকে প্রশ্ন করুন- 

আপনি কি নিশ্চিত যে, যে খাবারটি আপনি খাচ্ছেন সেটি আপনার মনকে ভালো করে দেবে? নিজেকে এই প্রশ্নটি করুন। যদি উত্তর ইতিবাচক হয় তাহলে খাবারটি পরিমিতভাবে গ্রহণ করুন। অন্যথায়, সেই খাবারটি না খেয়ে যে জিনিসটি আসলেই আপনার মন ভালো করে দেবে সেটি করুন।

৪। হাঁটুন- 

ঠিক শুনেছেন। চিকিৎসক নয়, আপনিও ব্যাপারটি বুঝতে পারবেন সহজেই। যেকোনো আবেগ, সেটা রাগ হোক কিংবা কষ্ট- এই পুরোটা সমস্যাই পাশে সরিয়ে রাখতে পারবেন আপনি শরীরচর্চার মাধ্যমে। একটুখানি হাঁটলেও আমরা মানসিকভাবে অনেকটা শান্ত হয়ে পড়ি। 

তাই, মানসিক চাপে থাকলে একটু হাঁটাহাঁটি করুন। এতে করে আপনার খারাপ লাগা বা মানসিক চাপ কিছুটা হলেও কমে যাবে। শান্তভাবে ভাবতে পারবেন আপনি। বসে থাকলে যেখানে খাওয়ার ইচ্ছাকে এড়াতে পারতেন না, সেক্ষেত্রে এই শরীরচর্চা আপনাকে এই ইচ্ছাকে কিছুটা হলেও দমিয়ে রাখবে।

৫। যোগব্যায়াম করুন- 

হাঁটতে একেবারেই ইচ্ছে করছে না? তাহলে যোগব্যায়াম করতে পারেন আপনি। এতে করে মানসিকভাবে অনেক বেশি সুস্থ থাকবেন আপনি। মস্তিষ্কে অক্সিজেনের সরবরাহ বাড়বে এবং বাড়তি যে চাপ সেটা সহজেই এড়িয়ে যেতে পারবেন। শুধু মানসিকভাবেই নয়, শারীরিকভাবেও ভালো থাকবেন আপনি। শুরু করাটা কঠিন হলেও, একবার শুরু করলে খুব দ্রুত এর ভালো ফলগুলো পেতে শুরু করবেন আপনি।

মানসিক চাপ কখনোই খুব ভালো কোন ফলাফল বয়ে আনে না। তাই মানসিক চাপের হাত থেকে নিজেকে দূরে রাখতে ও সুস্থ থাকতে এই পন্থাগুলো অনুসরণ করতেই পারেন। এতে করে আপনি মানসিকভাবেও সুস্থ থাকবেন, আর ভালো থাকবেন শারীরিকভাবেও। 

সূত্র- ওয়েবএমডি। 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড